,

বিশ্বে ধনী গরীবের বৈষম্য বাড়ছে ওইসিডির জরিপ

বিশ্বে ধনী-গরীবের বৈষম্য বাড়ছে বলে জানিয়েছে অর্গানাইজেশন ফর ইকোনমিক কো অপারেশন এবং ডেভেলপমেন্ট (ওইসিডি)। ওইসিডির ৩৪টি সদস্য দেশের মোট জনসংখ্যার ১০ ভাগ ধনী মানুষ দেশটির অতি দরিদ্র ১০ ভাগ মানুষের থেকে ৯.৬ গুণ বেশি আয় করে থাকেন। -খবর বিবিসি’র।

ওইসিডির বলেছে, ধনী গরীবের বৈষম্য মাপার যদিও তেমন কোন আদর্শ মাপকাঠি নেই। তবে অর্থনৈতিক সঙ্কটের কারণে বেশিরভাগ সূচকই নিম্নমুখী হয়ে যায় অথবা থমকে যায়। ধনী গরীবের এই বৈষম্য অর্থনৈতিক প্রবৃদ্ধির ক্ষেত্রে মারাত্মক হুমকি হিসাবে দেখা দিতে পারে বলে সতর্ক করে দিয়েছে সংস্থাটি।
উন্নত বিশ্বের দেশগুলির মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, জাপানসহ ইউরোপীয়ান ই্উনিয়নের বেশিরভাগ দেশ ওইসিডির সদস্য। সংস্থাটির প্রতিবেদনে বলা হয়, অর্থনৈতিক বৈষম্যের পাশাপাশি বেশিরভাগ দেশে শিক্ষা ক্ষেত্রে বড় ধরনের বৈষম্য তৈরি হয়। একারণে ঐ সব দেশের মানুষের কর্মক্ষমতার ক্ষেত্রেও বৈষম্য দেখা দেয়।

ধনী গরীবের বৈষম্য বৃদ্ধির জন্য সংস্থাটি অর্থনৈতিক  প্রবৃদ্ধিকে দায়ী করেছে। অস্থায়ী কাজ কিংবা ব্যক্তিগতভাবে করা কাজগুলোকে নন স্ট্যান্ডার্ড কাজ হিসাবে উল্লেখ করেছে তারা। সংস্থাটির মতে, ১৯৯০ এর মধ্যবর্তী সময় থেকে সদস্য দেশগুলো যেসব কাজের সুযোগ সৃষ্টি করেছে তার অর্ধেকই নন-স্ট্যান্ডার্ড কাজ। আয় পুনর্বিন্যাসের ক্ষেত্রে ট্যাক্স এবং বেনিফিট সিস্টেমও তেমন কার্যকর হয়নি। অন্যদিকে কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণের কারণে ধনী-গরীবের বৈষম্য কমাতে ভূমিকা রাখছে বলে জানিয়েছে সংস্থাটি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর