পূনর্ভবার বাঁধ ভেঙে বালি উত্তোলন, হুমকিতে দিনাজপুর শহর

দিনাজপুর শহরের উপকন্ঠে লালবাগ গোরস্থান সংলগ্ন পূনর্ভবা নদীর বাঁধ ভেঙে রাস্তা তৈরি ও অবৈধভাবে বালু উত্তোলন করায় হুমকির মুখে পড়েছে শহর রক্ষা বাঁধ। শহররা বাঁধের উপর নির্ভর করছে গোটা শহর।

এই বাঁধকে বাচাঁতে স্থানীয় এলাকাবাসী জেলা প্রশাসক, পুলিশ সুপার ও পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী এবং অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) বরাবর লিখিত অভিযোগ করেছেন।

রোববার দেয়া এই অভিযোগে স্থানীয়রা বলেন, দীর্ঘ ২০ বছর যাবত দিনাজপুর শহরের পশ্চিম পাশে অবস্থিত পূনর্ভবা নদীর উপর ব্লক ও ইট দ্বারা নেট দিয়ে বাঁধানো বাঁধটি ভেঙে বালু উত্তোলনের রাস্তা তৈরি করছে অসাধু ব্যক্তিরা।

baluবালু উত্তোলনের ফলে এলাকার পরিবেশ বিপর্যয়ের মুখে পড়েছে। এ এলাকা দিয়ে ট্রাক্টরযোগে বালু নেয়ার ফলে বাসা বাড়ীতে ধুলোবালি প্রবেশ করছে। ফলে খেলাধূলারত কমলমতি শিশুদের নাক মুখ দিয়ে শরীরের প্রবেশ করছে ধুলোবালি।

দ্রুত সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ব্যবস্থা গ্রহণ না করলে এলাকার শিশু কিশোরসহ সকল বয়সের মানুষদের ধুলোবালি গ্রহণের ফলে বিভিন্ন রোগে আক্রান্ত হবে। এছাড়া শহর রা বাঁধটি রা করতে না পারলে নদীর পানি ভর্তি হলে বাধটি ভেঙে গোটা শহর তলিয়ে যাওয়ারও আশাঙ্কা স্থানীয়দের।

এব্যাপারে লিটন নামের এক স্থানীয় বাসিন্দা বলেন, লালবাগ খামার মৌজার কবরস্থান সংলগ্ন প্রায় ২ কিলোমিটার বাঁধ ব্লক ও ইট দ্বারা নেট দিয়ে বাধানো দীর্ঘ ২০ বছর যাবত কাঞ্চন নদীর উপর অবস্থিত। বাঁধটি দেয়ার ফলে দিনাজপুর শহর রক্ষা বাঁধ হিসেবে এটি পরিচিতি লাভ করে।

baluউদ্বিগ্ন এই স্থানীয় বাসিন্দার অভিযোগ, কিছু অসাধু ব্যক্তি কবরস্থান সংলগ্ন স্থানে বাঁধ ভেঙে ট্রাক্টর ওঠা নামার রাস্তা তৈরি করে মেশিন দ্বারা বালু উত্তোলন করছে। ফলে এলাকাবাসীর অপূরনীয় তির সম্মুখীন ও পরিবেশ বিপর্যয়ের মুখে পড়েছে। দ্রুত প্রদক্ষেপ গ্রহণ না করলে পুরো এলাকা বর্ষার সময়ে নদী গর্ভে বিলীন হওয়ার সম্ভবনা রয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর