লিবিয়ার উপকূলে শরণার্থী বোঝাই নৌকা ডুবে ১১৫ নিখোঁজ

হাওর বার্তা ডেস্কঃ লিবিয়ার পশ্চিম উপকূলে শরণার্থী বোঝাই নৌকা ডুবে ১১৫ নিখোঁজ রয়েছেন। ধারণা করা হচ্ছে, তারা সাগরে ডুবে মারা গেছেন। সংঘাতপূর্ণ লিবিয়ায় জাতিসংঘ স্বীকৃত দেশটির নৌবাহিনী বৃহস্পতিবার এ তথ্য জানায়।

এক বিবৃতিতে নৌবাহিনী জানায়, ডুবে যাওয়া নৌকাটিতে প্রায় ২৫০ যাত্রী ছিলেন। অভিবাসীপ্রত্যাশীদের অধিকাংশই সোমালিয়া ও ফিলিস্তিনের নাগরিক। এদের মধ্যে ১৩৪ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে।

এ ছাড়া নিখোঁজদের মধ্যে একজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। ভিকটিমদের উদ্ধারে নৌবাহিনীর পাশাপাশি জেলেরা অংশ নিয়ে সহযোগিতা করছেন। নৌকাটি আল খোমস শহরের উপকূল থেকে পাঁচ মাইল দূরে সাগরের পানিতে ডুবে যায়।

এদিকে বৃহস্পতিবার জাতিসংঘ এক বিবৃতিতে জানায়, লিবীয় উপকূলে নৌকাডুবিতে ১৫০ জনকে উদ্ধার করা হয়েছে। এ ছাড়া এ ঘটানায় ১৫০ জনের প্রাণহানি ঘটেছে।

ইউএনএইচসিআর জানিয়েছে, চলতি বছর ভূমধ্যসাগরে এটিই সবচেয়ে বড় বিপর্যয়ের ঘটনা। এর আগে গত মে মাসে তিউনিসিয়া উপকূলে একটি নৌকা উল্টে কমপক্ষে ৬৫ শরণার্থী নিহত হন। এ ছাড়া জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছিল ১৬ জনকে। চলতি বছরের প্রথম চার মাসে লিবিয়া ও ইউরোপ রুটে পাড়ি দিতে গিয়ে ১৬৪ শরণার্থী প্রাণ হারিয়েছেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর