আঠারোর পরই মেয়েদের বিয়ে চান নারী এমপিরা

কোনো অবস্থাতেই ১৮ বছরের নীচে মেয়েদের বিয়ের বয়স নির্ধারণ করা উচিত নয় বলে মনে করেন জাতীয় সংসদের নারী এমপিরা। তাদের মতে, অল্পবয়সী মেয়েদের বিয়ে হওয়ায় মাতৃমৃত্যু হার বেড়ে যাচ্ছে। এটি রোধে তাদের বিয়ের বয়স ১৮ বছরের নীচে না কমানো এবং মেয়েদের সুশিক্ষায় শিক্ষিত করে সামাজিক নিরাপত্তা বৃদ্ধি করে বাল্য বিবাহ প্রতিরোধে সামাজিক আন্দোলন গতিশীল করার সুপারিশ করেছেন তারা।
জাতয়ি সংসদ ভবনে সোমবার স্ট্রেনদেনিং পার্লামেন্টস ক্যাপাসিটি ইন ইন্টারগ্রেটিং পপুলেশন ইস্যুজ ইনটু ডেভেলপমেন্ট (এসপিসিপিডি) শীর্ষক প্রকল্পের আওতায় গঠিত ‘মাতৃস্বাস্থ্য উন্নয়ন ও নিরাপদ প্রসব নিশ্চিতকরণ সাব-কমিটি’র সভায় এ সুপারিশ করা হয়েছে। ইউএনএফপিএ’র অর্থায়নে প্রকল্পটি বাস্তবায়ন করছে জাতীয় সংসদ সচিবালয়।
জাতীয় সংসদের চিফ হুইপ আ. স. ম. ফিরোজের সভাপতিত্বে সভায় এমপিদের মধ্যে হাবিবে মিল্লাত, ফজিলাতুন নেছা, উম্মে কুলসুম স্মৃতি, ডা. মো. এনামুর রহমান, বেগম রেবেকা মমিন এবং বেগম সানজিদা খানম অংশ নেন। জাতীয় সংসদ সচিবালয়ের সচিব ড. আবদুর রব হাওলাদারসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।
সংসদ সচিবালয় জানায়, কমিটি বাল্য বিবাহ প্রতিরোধে স্থানীয় চেয়ারম্যান, মেম্বার, কাজী ও স্কুল শিক্ষকদের সম্পৃক্ত করে প্রচার প্রচারণার জোরদার করার সুপারিশ করে। এছাড়াও দেশের কমিউনিটি ক্লিনিকগুলোকে বাল্য বিবাহ প্রতিরোধের দায়িত্ব অর্পণ করা এবং ছোট ছোট প্রোগ্রামের মাধ্যমে তৃণমূল পর্যায়ে বাল্য বিবাহ প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির সুপারিশ করে।
সভায় মাতৃমৃত্যু প্রতিরোধে ও নিরাপদ প্রসব নিশ্চিত করতে উপজেলা স্বাস্থ্য ও পরিবার কেন্দ্রের সেবাপ্রাপ্তি নিশ্চিতকরণ এবং মাতৃমৃত্যু প্রতিরোধে প্রসব নিশ্চিত করার জন্য স্থানীয় স্বাস্থ্য কেন্দ্রে ও কমিউনিটি ক্লিনিকে মিডওয়াইফ নিয়োগের সুপারিশ করা হয়। এছাড়া নির্যাতিত, দুস্থ ও অসহায় নারীদের জন্য স্বাস্থ্যসেবা নিশ্চিত করার সুপারিশ করে কমিটি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর