,

111111

কিশোরগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়ের সংসদে বিল পাস

হাওর বার্তা ডেস্কঃ জাতীয় সংসদ অধিবেশনে গত বুধবার (৯ সেপ্টেম্বর) কিশোরগঞ্জ সদর উপজেলায় বৌলাই ইউনিয়নের প্রস্তাবিত “বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় বিল-২০২০” জাতীয় সংসদে কণ্ঠভোটে পাস হয়েছে। জাতীয় সংসদের ডেপুটি স্পিকারের সভাপতিত্বে চলা অধিবেশনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বিলটি পাসের জন্য প্রস্তাব করেন। এরপর কণ্ঠভোটে বিলটি পাস হয়।

এর আগে জুন জুন মাসে বিলটি সংসদে উত্থাপনের পরসংসদের প্রতিবেদন দেওয়ার জন্য শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটিতে পাঠানো হয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় বিল-২০২০ জনমত জরিপ এবং যাচাই-বাছাই ও সংশোধনী প্রস্তাবগুলো সংশোধনী বিলটি পাসের প্রস্তাব করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বিলটি পাসের আগে ২৯ জুন জনমত জরিপ ও যাচাই বাছাই এবং সংশোধনী প্রস্তাবগুলো নিষ্পত্তি করা হয়।

শিক্ষামন্ত্রী দীপু মনি গত ২৯ জুন কিশোরগঞ্জ সদর উপজেলার বৌলাই ইউনিয়নে “বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়” স্থাপনে জন্য বিলটি সংসদে উত্থাপন করেন।

জাতীয় সংসদে পাস হওয়া বিলে বিশ্ববিদ্যালয় ক্ষমতা সম্পর্কে বলা হয়েছে এই আইন এবং কমিশন আদেশের বিধি-বিধান সাপেক্ষে মানবিক, সমাজবিজ্ঞান, আইন, কলা, ব্যবসায় প্রশাসন, বিজ্ঞান, ব্যবস্থাপনা বিষয়ে এবং জ্ঞান বিজ্ঞানের নতুন নতুন শাখায় স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষাদান, গবেষণা জ্ঞানীর সৃজন, উৎকর্ষ সাধন ও বিতরণের ব্যবস্থা করা।

কর্মদক্ষ শিক্ষিত জনসম্পদ সৃষ্টির জন্য আধুনিক প্রযুক্তি পেশা, বৃত্তি ও অর্থনৈতিক চাহিদার ভিত্তিতে উচ্চশিক্ষার নির্ধারিত মানদণ্ড অনুযায়ী স্নাতক ও স্নাতকোত্তর পর্যায় এর পাশাপাশি আধুনিক পাঠদান পদ্ধতি অনুসরণ করে অনলাইন প্রশিক্ষণ, ক্যাম্পাস ভিত্তিক শিক্ষাদানের সমন্বয় শিল্প, বাণিজ্য, সমাজ ও অর্থনীতির সংশ্লিষ্ট সীমিত ও দীর্ঘমেয়াদী কোর্স প্রণয়ন ও পরিচালনা।

শিক্ষার্থীদের বেতনাদি ও বিশ্ববিদ্যালয় পরিচালনা ব্যয় সম্পর্কে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়ের বার্ষিক পরিচালনা ব্যয়ের (মূলধন ব্যয় ব্যতীত) নিরিখে শিক্ষার্থীদের কাছ থেকে বার্ষিক আদায়যোগ্য বেতন ও ফি নির্ধারিত হবে। সেমিস্টার শুরুর পূর্বেই নির্ধারিত বেতন এবং ফি পরিশোধ করতে হবে।

বাংলাদেশের অন্যান্য বিশ্ববিদ্যালয় আইনের সঙ্গে সামঞ্জস্য রেখে খসড়া আইনটি প্রণয়ন করা হয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর