মশার উৎপাতে অতিষ্ঠ নজরুল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

হাওর বার্তা ডেস্কঃ জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে মশার উৎপাত দিন দিন বাড়ছে। দিন নেই, রাত নেই মশার যন্ত্রণায় অতিষ্ঠ হয়ে উঠেছেন শিক্ষার্থীরা। বিশেষ করে সন্ধ্যার পরে আবাসিক হলগুলো এবং ক্যাম্পাসের পার্শ্ববর্তী ছাত্রাবাসগুলোতে দেখা দিয়েছে মাত্রাতিরিক্ত মশার উৎপাত। ফলে শিক্ষার্থীদের পড়াশোনা থেকে শুরু করে হলে ও ছাত্রাবাসগুলোতে অবস্থান করাও কঠিন হয়ে পড়ছে। এতে একদিকে যেমন পড়াশোনার ব্যাঘাত ঘটছে অন্যদিকে মশাবাহিত রোগ ছড়িয়ে পড়ার আশঙ্কায় ভুগছেন শিক্ষার্থীরা।

জানা যায়, পরিষ্কার-পরিচ্ছন্নতার অভাবসহ প্রশাসনের উদাসীনতার কারণেই এই অবস্থার সৃষ্টি হয়েছে। যার ফলে হলে অবস্থানরত শিক্ষার্থীরা দিনে ও রাতের বেলা কয়েল, মশারি টাঙিয়েও কিছুতেই মশার কামড় থেকে রেহাই পাচ্ছেন না। এমনকি দিনের বেলা ক্লাস ও পরীক্ষা দিতে গিয়েও মশার যন্ত্রণায় শান্তি নেই।

বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের অভিযোগ, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মশা নিধনের জন্য ওষুধ প্রয়োগ না করায় দিন দিন বেড়েই চলেছে মশার উৎপাত। অতিরিক্ত মশার কামড়ে চিকুনগুনিয়া, ম্যালেরিয়া, ডেঙ্গুসহ মশাবাহিত নানা রোগব্যাধিতে আক্রান্ত হওয়ার আতঙ্কে রয়েছেন শিক্ষার্থীরা। ক্যাম্পাসে তৈরি হওয়া বিভিন্ন আবর্জনা ও ড্রেন পরিষ্কার এবং মশা নিধনের দ্রুত ব্যবস্থা গ্রহণের জন্য প্রশাসনকে জানালেও এখন পর্যন্ত কোনো পদক্ষেপ নিচ্ছেন না বলে শিক্ষার্থীদের অভিযোগ।

অগ্নিবীণা হলের আবাসিক শিক্ষার্থী মারুফ আহমেদ সাংবাদিককে জানান, তুলনামূলকভাবে এ বছর মশা বেশি, মশার উপদ্রবে ঠিকমতো পড়াশোনা করতে পারছি না। এভাবে চলতে থাকলে মশাবাহিত রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে।

দোলন চাঁপা হলের আবাসিক শিক্ষার্থী নূরুন নাহার শিল্পী সাংবাদিককে জানান, ক্যাম্পাসের সর্বত্র মশার উপদ্রব বেড়ে গেছে। দিনের বেলাতেও রুমে মশার কয়েল জ্বালাতে হচ্ছে। কিন্তু তাতেও মশার অত্যাচার থেকে রেহাই পাওয়া যাচ্ছে না।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. উজ্জ্বল কুমার প্রধান সাংবাদিককে জানান, ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় পানি জমে থাকার কারণে মশার উপদ্রব এত বাড়ছে। পৌরসভার সাহায্য নিয়ে অতিদ্রুত ব্যবস্থা নেওয়া হবে।

সূত্র- কালের কণ্ঠ

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর