ঝুঁকিপূর্ণ ভবন ভেঙে নতুন করে দেয়ার পরিকল্পনা নিয়েছে সরকার

হাওর বার্তা ডেস্কঃ গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, রাজধানীর পুরান ঢাকার ঝুঁকিপূর্ণ ভবনগুলো ভেঙে নতুন ভবন করে দেয়ার পরিকল্পনা নিয়েছে সরকার। আজ শনিবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ‘ইমারত নির্মাণে সরকারের দায়িত্ব ও নাগরিকের করণীয়’ শীর্ষক মিট দ্য প্রেসে এ কথা বলেন মন্ত্রী।

তিনি আরও বলেন, এ বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনাও রয়েছে। বিষয়টি নিয়ে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকনের সঙ্গে কথাও হয়েছে সরকারের সংশ্লিষ্টদের।

রেজাউল করিম বলেন, ‘ঢাকা শহরের বয়স প্রায় এক হাজার বছর। এ শহরে কিছু ভবন রয়েছে, যেগুলো অনেক আগে হয়েছে। এগুলো রাতারাতি ভেঙে নতুন করে করা সম্ভব নয়। সেজন্য আমরা পরিকল্পনা নিয়েছি। সেটা হচ্ছে পুরান ঢাকাকে রি-ডেভেলপমেন্ট করা। এর অর্থ হচ্ছে পুরান ঢাকার পাঁচ কাঠা জায়গার ওপর কোথাও কোথাও তিনটা ভবন আছে। সেগুলোতে ইটের ব্যবহার করা হয়েছে, কিন্তু সিমেন্ট, রডের ব্যবহার কম।’

মন্ত্রী বলেন,‘আমি পুরান ঢাকাবাসীকে প্রস্তাব দেব, তাদের পুরাতন ভবন ভেঙে আমরা মানসম্মত, পরিবেশসম্মত, বিল্ডিং কোডসম্মত ইমারত নির্মাণ করে দেব। তিনজন মালিক অনুপাত অনুযায়ী যে কয়টা ফ্ল্যাট পেতে পারেন, আমরা তা দিয়ে দেব। যাতে পুরনো ঢাকায় ঝুঁকিপূর্ণ ভবন না থাকে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর