আন্তর্জাতিক লোকসংস্কৃতি উৎসবে আসছেন রাষ্ট্রপতি

হাওর বার্তা ডেস্কঃ বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরামের উদ্যোগে ৩ অক্টোবর বুধবার বিকাল ৩ টায় নেত্রকোনা শহরের মুক্তার পাড়া মাঠে আন্তর্জাতিক লোকসংস্কৃতি উৎসব-২০১৮ অনুষ্ঠিত হতে যাচ্ছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উৎসবের উদ্বোধন করার লক্ষ্যে নেত্রকোনায় আসছেন গনপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি মোঃ আব্দুল হামিদ। মহামান্য রাষ্ট্রপতির আগমন উপলক্ষ্যে গ্রহণ করা হয়েছে ব্যাপক প্রস্তুতি।

এবার উৎসবের প্রতিপাদ্য বিষয় হচ্ছে “আন্তর্জাতিক প্রেক্ষাপটে মৈয়মনসিংহ গীতিকা”। উল্লেখ্য গরবিনী স্বর্ণ প্রসবিনী কেন্দুয়া উপজেলার পৌর সদরের আইথর গ্রামের স্বর্গীয় চন্দ্র কুমার দে-এর সংগৃহীত ও কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ডি.লিট ও জগত্তারিণী স্বর্ণপদক প্রাপ্ত মানিকগঞ্জের কালজয়ী পুরুষ ড. দীনেশ চন্দ্র সেন সম্পাদিত “মৈময়নসিংহ গীতিকা” বাংলাদেশের লোক সাহিত্য, লোক জীবনকে বিশ্ব দরবারে অনন্য উচ্চতায় প্রতিষ্ঠিত করেছে। আন্তর্জাতিক লোক সংস্কৃতি উৎসব ২০১৮ অনুষ্ঠানটি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রনালয়ের মাননীয় মন্ত্রী এবং বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরামের সভাপতি মোস্তফা জব্বারের সভাপতিত্বে অনুষ্ঠিত হবে।

বুধবার বেলা ২:৩০ মিনিটে শুরু হওয়া অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি ও সদস্যদের আসনগ্রহণ, মহামান্য রাষ্ট্রপতির আগমন, জাতীয় সঙ্গীত, পবিত্র ধর্মগ্রন্থ হতে পাঠ শেষে স্বাগত বক্তব্য রাখবেন-লোকজ সংস্কৃতিতে সমৃদ্ধ বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরামের সাধারণ সম্পাদক রাশেদুল হাসান শেলী। মূল প্রবন্ধ উপস্থাপন করবেন নেত্রকোনা জেলার লাইটপোষ্ট হিসেবে খ্যাত কেন্দুয়ার কৃতি সন্তান দেশবরেণ্য বিশিষ্ট লোক গবেষক ও প্রাবন্ধিক অধ্যাপক যতীন সরকার। ভারত সরকার কর্তৃক রায় বাহাদুর উপাধিতে ভূষিত বাংলার নক্ষত্র ড. দীনেশ চন্দ্র সেন, তাঁরই প্রপোত্রী দেবকন্যা সেন শুভেচ্ছা আলোচক হিসেবে এ অনুষ্ঠানে আলোচনা করবেন।

এছাড়াও বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখবেন বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের প্রতিষ্ঠিত বিশ্ব ভারতী বিশ্ব বিদ্যালয়ের উপাচার্য প্রফেসর সবুজ কলি সেন। বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব মো: সাজ্জাদুল হাসান, প্রধানমন্ত্রীর কার্য্যালয়ের মূখ্য সমন্বয়ক (এস.ডি.জি) মোঃ আবুল কালাম আজাদ, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উপমন্ত্রী আরিফ খান জয় এমপি, সভাপতি হিসেবে বক্তব্য রাখবেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার।

সভাপতির বক্তব্য শেষে নেত্রকোণা উৎসব আয়োজক কমিটির আহ্বায়ক মো: মতিয়র রহমান খান ধন্যবাদ জ্ঞাপন করবেন। পরে উপহার ও ক্রেষ্ট প্রদানের পরপরই গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি জনাব মো: আব্দুল হামিদ প্রধান অতিথি হিসেবে ভাষণ প্রদান করবেন। মহামান্য রাষ্ট্রপতির ভাষণ শেষে জাতীয় সঙ্গীতের মাধ্যমে অনুষ্ঠানের প্রথম পর্ব শেষ হবে।

পরে দ্বিতীয় পর্বে সাংস্কৃতিক অনুষ্ঠান ও মহামান্য রাষ্ট্রপতির প্রস্থান শেষে আন্তর্জাতিক লোক সংস্কৃতি উৎসব-২০১৮ এর পরিসমাপ্তি হবে। এছাড়াও জানা গেছে নেত্রকোনায় পুরাতন কারাগারের স্থানে শেখ কামাল আইটি ট্রেনিং ইনষ্টিটিউটের শুভ উদ্বোধন করবেন মহামান্য রাষ্ট্রপতি। উক্ত অনুষ্ঠানে বিভিন্ন দেশের লোক সংস্কৃতি গবেষক ও শিল্পীবৃন্দ অংশগ্রহণ করবেন বলে জানা গেছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর