আজ অনন্য এই রেকর্ডটির অপেক্ষায় মেসি

হাওর বার্তা ডেস্কঃ আজ রোববার জিরোনার বিপক্ষে লা লিগার ম্যাচটিতে কি খেলবেন লিওনেল মেসি? প্রশ্নটা উঠছে। কারণ, বার্সেলোনা ৬ দিনে ৩টি ম্যাচ খেলেছে। আজ তাই বার্সেলোনা কোচ আর্নেস্তো ভালভার্দে রোটেশন নীতির আশ্রয় নেবেন বলেই খবর। একে তো ম্যাচটা বার্সেলোনার ঘরের মাঠ ন্যু-ক্যাম্পে। প্রতিপক্ষও অনেকটাই দুর্বল। দুইয়ে মিলে ভালভার্দে বেশ কয়েকজনকে বিশ্রাম দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। ‘বিশ্রাম’ পেতে পারেন  মেসিও।

কিন্তু যদি বিশ্রাম না নিয়ে মেসি খেলেন? তাহলে মাঠে নামার সঙ্গে সঙ্গেই মেসি গড়ে ফেলবেন বিদেশি খেলোয়াড় হিসেবে স্পেনের শীর্ষ লিগ লা লিগায় সর্বোচ্চ ম্যাচ খেলার নতুন রেকর্ড। মেসি লা লিগায় প্রথম ম্যাচটি খেলেছেন ২০০৪ সালের অক্টোবরে।

বার্সেলোনার নগর প্রতিদ্বন্দ্বী এসপানিওলের বিপক্ষে ম্যাচে তরুণ মেসিকে বদলি হিসেবে মাঠে নামান বার্সার তৎকালীন কোচ ফ্রাঙ্ক রাইকার্ড। সেই থেকে গত ১৫ বছরে এক এক করে মেসি লা লিগায় খেলে ফেলেছেন ৪২২টি ম্যাচ। আজ আরেক নগর প্রতিদ্বন্দ্বী জিরোনার বিপক্ষে বিদেশি হিসেবে লা লিগায় সর্বোচ্চ ৪২৩ ম্যাচ খেলার নতুন রেকর্ড গড়ার অপেক্ষায়।

এতোদিন এই রেকর্ডটি ছিল ব্রাজিলিয়ান ডিফেন্ডার দানি আলভেসের দখলে। বর্তমানে পিএসজিতে খেলা ৩৪ বছর বয়সী আলভেস সেভিয়া ও বার্সেলোনার হয়ে লা লিগায় খেলেছেন মোট ৪২২টি ম্যাচ। আলভেসের সেই রেকর্ডটাতে গত শনিবারই ভাগ বসিয়েছেন মেসি। আজ নামলে রেকর্ডটা হয়ে যাবে একান্তই তার।

অবশ্য স্পেনের বাইরে জন্ম নেওয়া খেলোয়াড়দের মধ্যে লা লিগায় সর্বোচ্চ ৪৬৬টি ম্যাচ খেলেছেন দোনাতো। তবে এই ব্রাজিলিয়ান প্রথমে বিদেশি হিসেবে খেললেও পরবর্তীতে জাতীয়তা বদলে তিনি হয়ে যান স্প্যানিশ। খেলেন স্পেন জাতীয় দলের হয়ে। ফলে তাকে স্প্যানিশ খেলোয়াড় হিসেবেই বিবেচনা করা হয়।

যাই হোক, এ পর্যন্ত মেসির খেলা ৪২২ ম্যাচের ৩২০টিতেই জয় পেয়েছে বার্সেলোনা। ড্র করেছে ৬৫টি ম্যাচে। হারতে হয়েছে ৩৭টিতে। আর ৪২২ ম্যাচে মেসি গোল করেছেন ৩৮৭টি। যা লা লিগায় ব্যক্তিগত সর্বোচ্চ গোলের রেকর্ড।

আজ না খেললেও এই রেকর্ডটি যে আগামী সপ্তাহেই হয়ে যাবে মেসির, এতে কোনো সন্দেহ নেই।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর