,

গাভী দখলে দুই ষাড়ের লড়াই

পৃথিবীতে কিছু অঞ্চলে আজও নারীর মন জয় করার জন্য লড়াইয়ের আয়োজন করা হয়। বেশিদিন আগের কথা নয়, ২০১৪ সালেও স্পেনে এক নারীর মন জয় করার জন্য ১৭জন পুরুষ বেদম লড়াই বাধিয়ে দিয়েছিল।

শুধু স্পেন নয়, আফ্রিকার অনেক দেশে এখনও বেশ উৎসাহের সঙ্গে এই উৎসবের আয়োজন করা হয়। কিন্তু ফরাসি আলোকচিত্রী ক্রিস্টোফার কেস্টারিকার হেকিয়েন্দা লজ থেকে দুই ষাড়ের লড়াইরত অবস্থার কিছু ছবি তোলেন।

ছবিগুলো দেখতে নান্দনিক হলেও, লড়াইয়ের মূল কারণ ছিল মূলত এক গাভী। এই দুই ষাড়ের মধ্যে কে ওই গাভীর সঙ্গে মিলিত হবে এই নিয়ে লড়াই বেধে গিয়েছিল।

আর ক্রিস্টোফার নিরাপদ দূরত্ব থেকে পুরো লড়াইটি ক্যামেরাবন্দী করেন এবং তার কল্যাণে আজ আমরা এই অভূতপূর্ব দৃশ্য অবলোকন করতে পারছি।

গত বছরের এপ্রিল মাসে ক্রিস্টোফার এই ছবিগুলো তুলেছিলেন। পরবর্তীতে কার্টারস নিউজ এজেন্সির মারফত গোটা বিশ্বে ছবিগুলো ছড়িয়ে যায়।

ক্রিস্টোফারের তোলা ছবিতে যে দুটি ষাড়কে লড়াইরত অবস্থায় দেখা যাচ্ছে, নিঃসন্দেহে তাদের দেখে মনে হচ্ছে যেন আস্ত দুটো পাহাড় একে অপরের সঙ্গে তুমুল লড়াই করছে।

টানা পাঁচ মিনিটের লড়াই শেষে অবশ্য দুই ষাড়ের মধ্যে অপেক্ষাকৃত শক্তিশালী ষাড়টিই জিতে যায়। জিতে যাওয়া পরবর্তী সময়ে বিজয়ী ষাড়টি গাভীটির মনোরঞ্জনে কি করেছিল তা দেখার আর সৌভাগ্য হয়নি ক্রিস্টোফারের।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর