বার্সেলোনার ‘শাসন ক্ষমতায়’ লা মাসিয়া

হাওর বার্তা ডেস্কঃ লা মাসিয়া। ক্লাব বার্সেলোনার যুব একাডেমী। আরও একটু স্পষ্ট করে বললে, ফুটবলার তৈরির কারখানা। যুগে যুগে অনেক তারকা খেলোয়াড়েরই জন্ম দিয়েছে ‘লা মাসিয়া’। বলতে গেলে ‘লা মাসিয়া’ থেকে উঠে আসা খেলোয়াড়দের কাঁধে চেপেই বিশ্ব ক্লা্ব ফুটবলে রাজত্ব চালিয়ে আসছে বার্সা। হ্যাঁ, যুগে যুগে‘ লা মাসিয়া’র উৎপাদিত খেলোয়াড়দের কল্যাণেই বিশ্ব শাসন করেছে বার্সেলোনা।

এবার সেই বার্সেলোনারই শাসনভার পুরোপুরি ন্যাস্ত হলো ‘লা মাসিয়া’র হাতে! আক্ষরিক অর্থেই কথাটা সত্য। গত শুক্রবার নতুন করে ৪ সদস্যের অধিনায়ক প্যানেল ঘোষণা করেছে বার্সেলোনা। এটা সবারই জানা। কে কে বার্সার নতুন অধিনায়ক প্যানেলে আছেন সেটাও জানা সবার। নতুন তথ্য হলো, নবনির্বাচিত বার্সেলোনার ৪ অধিনায়কই ‘লা মাসিয়া’র পণ্য।

মূল অধিনায়ক লিওনেল মেসি। এবং তার তিন সহকারী সার্জিও বুসকেটস, জেরার্ড পিকে ও সার্জি রবার্তো। এই ৪ জনই উঠে এসেছেন লা মাসিয়া থেকে। শুরু হতে যাওয়া ২০১৮/১৯ মৌসুমটিতে বার্সেলোনাকে মাঠে ঘুরেফিরে এরাই নেতৃত্ব দেবেন। মানে বার্সেলোনার ম্যাচগুলোতে ঘুরেফিরে এদের কারো না কারো হাতেই থাকবে নেতৃত্বের বাটন।

‘লা মাসিয়া’ থেকে উঠে আসা খেলোয়াড়দের বাহুতেই বার্সেলোনার অধিনায়কত্বের আর্মব্র্যান্ড থেকেছে বেশির ভাগ সময়। বিশেষ করে একুশ শতকের শুরু থেকে এ পর্যন্ত ‘লা মাসিয়া’র কোনো না কোনো খেলোয়াড়ই পালন করে আসছেন বার্সেলোনার অধিনায়কত্বের গুরুদায়িত্ব। কার্লোস পুয়োল, জাভি হার্নান্দেজ, আন্দ্রেস ইনিয়েস্তার পর এবার মেসি। কিন্তু সর্বশেষ কবে অধিনায়ক প্যানেলের ৪ জনই লা মাসিয়া’র খেলোয়াড় ছিলেন সেটা রীতিমতো গবেষণার বিষয়।

মজার বিষয় আছে আরও একটি। বর্তমান বার্সেলোনা দলে সরাসরি ‘লা মাসিয়া’ থেকে উঠে আসা খেলোয়াড় এই ৪ জনই। আর সেই ৪ জনের হাতেই নেতৃত্বের ভার! তথ্যটা কতটা চমকপ্রদ, সাম্প্রতিক অতীতের দিকে দৃষ্টি দিলেই স্পষ্ট। এই তো বছর কয়েক আগেও বার্সেলোনার মূল একাদশের বেশির ভাগ খেলোয়াড়ই ছিলেন ‘লা মাসিয়া’র।

পুয়োল, জাভি, ইনিয়েস্তা, মেসি, বুসকেটস, পিকে, সেস ফ্যাব্রিগাস, থিয়াগো আলকানতারা-লা মাসিয়ার পণ্য দিয়েই ভরা ছিল বার্সেলোনা। কিন্তু তখনো অধিনায়ক প্যানেলে ‘লা মাসিয়া’র এমন একচ্ছত্র আধিপত্য ছিল না। একজন না একজন বাইরের খেলোয়াড় অধিনায়ক প্যানেলে ছিলেনই। কিন্তু এবার ৪ জনের ৪ জনই অধিনায়ক প্যানেলে।

সুতরাং নতুন মৌসুমটিতে ‘লা মাসিয়া’র শাসনেই চলতে হবে বিশ্বসেরা বার্সেলোনাকে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর