রাজশাহীতে কলা চাষে অাগ্রহী চাষিরা

হাওর বার্তা ডেস্কঃ রাজশাহীতে প্রায় ০৮ হাজার বিঘার বেশী জমিতে কলা চাষ হয়েছে। জেলার বিভিন্ন উপজেলায় এক হাজার ৪৯৬ হেক্টর জমিতে কলার কলা চাষ হয়েছে। ২০১৭ইং সালে জেলায় আবাদ হয়েছিল এক হাজার ৩৬১ হেক্টর।

একবিঘা জমিতে কলার জাত ভেদে ৩শ’ থেকে সাড়ে ৩শ’ কলার চারা রোপন করা হয়ে থাকে। এক বিঘা জমিতে কলা চাষ করতে ২০-২৫ হাজার টাকা খরচ পড়লেও প্রতি বিঘা জমি থেকে কলা বিক্রি হয় ৮০ হাজার থেকে এক লাখ টাকা। যা অন্য কোন ফসলে সম্ভব নয়।

জেলার বিভিন্ন উপজেলায় এক হাজার ৪৯৬ হেক্টর জমিতে কলার কলা চাষ হয়েছে। যার মধ্যে মতিহারে ১২ হেক্টর, বোয়ালিয়ায় ১০ হেক্টর, পবা উপজেলায় ২২৫ হেক্টর, মোহনপুরে ৩০ হেক্টর, তানোরে ১ হেক্টর, গোদাগাড়িতে ১০ হেক্টর, বাঘায় ৮৩ হেক্টর, দুর্গাপুরে ২৩৫ হেক্টর, বাগমারায় ১৪০ হেক্টর, চারঘাটে ১শ’ হেক্টর ও পুঠিয়া উপজেলায় ৬৫০ হেক্টর। জেলার পুঠিয়ার বানেশ্বর, ঝলমলিয়া, মোল্লাপাড়া ও পবার বায়া বাজারে কলার বিশাল হাট বসে। চলতি মৌসুমে কলার দাম ভাল পাওয়ায় আবারো নতুনভাবে কলা চাষ করেছেন। বর্তমানে এক কাধি কলা উৎপাদন করতে আমাদের প্রায় ৭০-৮০ টাকা খরচ হয়।

এ ব্যাপারে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক দেব দুলাল ঢালী বলেন, কলাচাষ একটি লাভজনক ফসল হওয়ার অল্প খরচে অধিক লাভের আশায় এ বছর চাষীরা গত বছরের চেয়ে বেশী জমিতে কলার চাষ করেছেন। প্রাকৃতিক দুর্যোগ ও অনাকাংখিত মোড়ক না হলে চাষিরা লাভবান হবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর