খালেদা জিয়ার মুক্তির জন্য বিকল্প উপায় খুঁজছে বিএনপি

হাওর বার্তা ডেস্কঃ খালেদা জিয়ার মুক্তিতে আইনি লড়াইয়ে আর আস্থা রাখতে পারছে না বিএনপি। দলীয় প্রধানকে কারামুক্ত করতে তাই বিকল্প পথে হাঁটার চিন্তাভাবনা চলছে। এ নিয়ে বর্ষার পরে কঠোর কর্মসূচি নিয়ে রাজপথে নামার ইঙ্গিত দিয়েছেন নেতারা।

দুর্নীতির দায়ে সাজা পাওয়া মামলায় সর্বোচ্চ আদালত জামিন বহাল রাখলেও আরো ৬টি মামলায় খালেদা জিয়াকে আটক দেখানোয় সহসাই মুক্তি পাচ্ছেন না তিনি। এক্ষেত্রে ক্ষমতাসীন দলের সদিচ্ছার অভাকেই বড় বাধা হিসেবে দেখছে বিএনপি। তাই শুধু আইনি লড়াইয়ের ওপর ভরসা না করে বিকল্প উপায়ে খালেদা জিয়াকে মুক্ত করার চিন্তা করছে দলটি। বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, ‘সরকার নিম্ন আদালত নিয়ন্ত্রন এবং বিচার বিভাগে হস্তক্ষেপ করছে। সরকার যদি হস্তক্ষেপ না করে তাহলে ৭ দিনের মধ্যে খালেদা জিয়ার জামিন সম্ভব। কিন্তু সরকার চায় না তিনি মুক্তি পান, তাই আমাদের বিকল্প পথ খুঁজতে হবে।’

তিনি আরও বলেন, আমরা তো এভাবে নিশ্চুপ বসে থাকতে পারি না,আমাদের অপেক্ষা করতে হচ্ছে। কারণ সঠিক সময়ে সঠিক আন্দোলন করলেই সেটি সফল হয়।

আইনী লড়াই ছাড়া কিভাবে মুক্তি মিলবে খালেদা জিয়ার, তারই ইঙ্গিত দিলেন বিএনপি নেতা নজরুল ইসলাম খান।

নজরুল ইসলাম খান জানান, ‘ছোট আদালত থেকে শুরু করে উচ্চ আদালত সবাই সরকারের ইচ্ছা পূরনের হাতিয়ার হিসেবে কাজ করছে।আইনি প্রক্রিয়ায় সম্ভব না হলে জনগণকে নিয়ে রাস্তায় তীব্র আন্দোলন গড়ে তোলা ছাড়া কোন গণতান্ত্রিক দলের সামনে আর কোন পথ নেই।’

উপযুক্ত সময়েই সেই কর্মসূচি নিয়ে রাজপথে নামার কথা জানান তারা। খালেদা জিয়াকে মুক্ত করেই বিএনপি একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেবে বলেও জানান নেতারা। খালেদা  জিয়াকে মুক্ত করে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিবেন বলে জানান নেতার।

সূত্র : ডিবিসি নিউজ

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর