ঝড়-বৃষ্টিতে বোরো ফসলের ক্ষতি

হাওর বার্তা ডেস্কঃ কালবৈশাখী ঝড় আর শিলাবৃষ্টিতে জয়পুরহাটের বিভিন্ন স্থানে ক্ষতিগ্রস্ত হয়েছে বোরো ফসলের ক্ষেত। ধান কেটে ঘরে তোলার মুখে ফসলের এই ক্ষতিতে চিন্তার ভাঁজ পড়েছে কৃষকের কপালে।

গত সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত ভারি বৃষ্টির সঙ্গে শিলাবৃষ্টি হয় জয়পুরহাটে। এতে জেলার পাঁচটি উপজেলার বোরো ধানের পাশাপাশি ভুট্টার ক্ষেত ক্ষতিগ্রস্ত হয়।

জেলা কৃষি সম্পসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সুধেন্দ্রনাথ রায় জানান, এবার পুরো জেলায় ৭২ হাজার হেক্টর জমিতে বোরো ধানের চাষ হয়েছে। গত কয়েক দিনের বৈরী আবহাওয়ায় ৬৩০ হেক্টর জমির ধানের ক্ষতি হয়েছে বলে তারা তথ্য পেয়েছেন।

আবহাওয়া অনুকূল না থাকায় ক্ষেতের ৮০ শতাংশ ধান পেকে গেলেই কৃষকদের ধান কেটে মাড়াইয়ের পরামর্শ দেওয়ার কথা জানান তিনি।

ক্ষেতলাল উপজেলার মাহমুদপুর গ্রামের কৃষক গোলাম কিবরিয়া বলেন, গত আমন মৌসুমে বন্যায় ধানের ব্যাপক ক্ষতি হয়ছিল। এবার ধার দেনা করে তিনি বোরো ধান লাগিয়েছিলেন।

কিন্তু ঝড় আর শিলাবৃষ্টিতে এবারো ফসলের ক্ষতি হওয়ায় ঋণ শোধ নিয়েই দুশ্চিন্তায় পড়েছেন তিনি।

আক্কেলপুর উপজেলার মাতাপুর গ্রামের কৃষক আব্দুর রাজ্জাক বলেন, তিনি এবার ৮ বিঘা জমিতে বোরো ধান রোপন করেছিলাম। প্রতি বিঘায় ২০/২৫ মণ ধান পাওয়ার আশা ছিল।

কিন্তু শিলাবৃষ্টির কারণে ফসলের ক্ষতি হওয়ায় এখন বিঘা প্রতি ৪/৫ মন ধান পাবেন কি না- সেই সন্দেহ তৈরি হয়েছে তার।

কৃষি কর্মকর্তা সুধেন্দ্রনাথ রায় জানান, আবহাওয়া ভালো হলে মে মাসের প্রথম সপ্তাহ থেকেই পুরোদমে বোরো ধান কাটা ও মাড়াই শুরু করা যাবে বলে তারা আশা করছেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর