প্রতিকূল আবহাওয়ায় ফসল রক্ষা করতে কৃষি বিভাগ পরামর্শ

হাওর বার্তা ডেস্কঃ সপ্তাহ ধরে ঘন কুয়াশা ও তীব্র ঠান্ডায় নওগাঁয় বোরো বীজতলা নষ্ট ও আলুক্ষেতে মড়ক ধরেছে। কৃষকরা ফসল রক্ষায় নানা প্রদক্ষেপ নিলেও প্রতিকূল আবহাওয়ার কারণে তা কাজে আসছে না। এতে ফসলে বড় ধরনের ক্ষতির আশংকা দেখা দিয়েছে। প্রতিকূল আবহাওয়ায় ফসল রক্ষা করতে কৃষি বিভাগ পরামর্শ নেওয়ার তাগিদ দিচ্ছে।

নওগাঁয় ভোর থেকে ঘন কুয়াশায় পথঘাট ঢেকে থাকছে। গত এক সপ্তাহ ধরে চলা এমন আবহওয়ার কারণে  বোরো বীজতলার ধানের বীজ হলুদ হয়ে মরে যাচ্ছে। এছাড়া আলু ও পিয়াজ ক্ষেতে দেখা দিয়েছে মড়ক। পর্যাপ্ত আলো না পাওয়ায় আলুপাতা কুকড়ে গিয়ে গাছ মরে যাচ্ছে। কৃষক ফলন রক্ষায় ছত্রাকনাশক প্রয়োগ করছে।

নওগাঁ সদর উপজেলার ঠেংভাংগা মোড় এলাকার কৃষক ছহির উদ্দিন, রমজান আলী বলেন, টানা শৈত্যপ্রবাহ হচ্ছে। এর ফলে প্রায় ১০ কাঠা পরিমান বোরো বীজতলার বীজ হলুদ হয়ে মরে যেতে বসেছে।

ঘন কুয়াশা ও ঠান্ডায় ফসলের ক্ষতি ঠেকাতে কৃষক বেলা বাড়ার সাথে ফসল পরিচর্যায় ব্যস্ত হয়ে পড়লেও দেখা মিলছে না রোদের। এ অবস্থায় ফসলের ক্ষতি বাড়ার আশংকা কৃষকের। বিশেষ করে পিয়াজ ও আলু ক্ষেত নিয়ে বেশি চিন্তিত কৃষক।

নওগাঁ সদর উপজেলা কৃষি অফিসার মজিবর রহমান বলেন চলমান এ আবহাওয়ায় আলু ও পিয়াজ ক্ষেতে মেনকোজেভ ও মেটালেক্স গ্রুপের ঔষুদ প্রয়োগের কিছুটা ভাল ফল পাবে কৃষক।

চলতি মৌসুমে জেলায় ২৮ হাজার ৫শ হেক্টর জমিতে আলু, ৮শ হেক্টর জমিতে পিয়াজ চাষ এবং ৭ হাজার ৫শ হেক্টর জমিতে বোরো বীজতলা তৈরি করেছে কৃষক।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর