আগাম জাতের শিম চাষ করে স্বাবলম্বী কৃষক

হাওর বার্তা ডেস্কঃ কম খরচে অধিক লাভ হওয়ায় শিম চাষে আগ্রহী হচ্ছেন জয়পুরহাটের কৃষকরা। এবার শিম চাষে ভালো ফলন ও ভালো দাম পাওয়ায় এখানকার কৃষকরা বেশ খুশি। আগাম জাতের শিম চাষ করে অনেকেই এখন স্বাবলম্বী। ফলে দিন দিন আগাম জাতে শিম চাষে এখানকার কৃষকদের আগ্রহ বৃদ্ধি পেয়েছে। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, জেলায় চলতি মৌসুমে আগাম জাতের শিমের চাষ হয়েছে ৪শ হেক্টর জমিতে। উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৫ হাজার ৪শ টন।

অল্প খরচে অধিক লাভ হওয়ায় তিনি এবার ১ বিঘা জমিতে শিম চাষ করেছেন। একদিকে শিমের বাম্পার ফলন অন্যদিকে বাজারে ভাল মূল্য পাওয়ায় তিনি সন্তুষ্ট। এ ছাড়া জেলার কালাই উপজেলার মোলামগাড়ীহাটের শফিকুল, পাঁচবিবি শিমুলতলী বাজারের নজরুল ইসলাম, সদরের নতুনহাটের তরকারি বিক্রেতা খায়রুলসহ জেলার অনেক শিম চাষী ও ব্যাবসায়ী জানান, হাইব্রিড জাতের শিম প্রতি মন ১২০০ টাকা ও দেশি জাতের শিম প্রতি মন ১ হাজার ৮ ’শ থেকে ২ হাজার টাকায় বাজারে বিক্রয় হচ্ছে।

শিম চাষে বিঘা প্রতি ৩/৪ হাজার টাকা খরচ হয় আর আগামী ২/৩ মাস এ শিম বিক্রি করে তারা আয় করবেন অন্তত ৮/১০ হাজার টাকা। এতে আশানুযায়ী মূল্য পাওয়ায় কৃষকদের হাড়ভাঙ্গা খাটুনির কষ্ট কিছুটা লাঘব হচ্ছে বলে জানান সদর উপজেলার জামালপুর গ্রামের শিম চাষী মহাতাব উদ্দিন, তেঘর বিশা গ্রামের নান্টু মিয়াসহ জেলার শিমচাষীরা। যদি আবহাওয়া ভাল থাকে তবে আরও বেশী ফুল ও ফল ধরবে, তাতে বাজার দর ঠিক থাকলে লাভের পরিমান আরো বাড়তে পারে বলে আশা করেন শিম চাষীরা।

জয়পুরহাট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সুধেন্দ্র নাথ রায় জানান, জয়পুরহাটের মাটি সকল ফসলের জন্য উর্বর হওয়ায় এখাকার উৎপাদিত শিম উৎকৃষ্টমানের হয় বলে চাহিদাও বেশী থাকে বলে শিম চাষীরা রয়েছেন বেশ খোশ মেজাজে। গেল বন্যার ক্ষতি পুষিয়ে নিতে কৃষকরা আগাম জাতের শিমসহ বিভিন্ন শাক-সবজি চাষ করে অধিক লাভবান হচ্ছেন। এছাড়া গ্রামে-গঞ্জে পতিত জমিতে ও বাড়ির আশপাশে শিমের চাষ করে স্থানীয়রা বাড়তি রোজগার করেন বলেও জানান তিনি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর