রোহিঙ্গাদের জন্য টয়লেট-নলকূপ স্থাপন

হাওর বার্তা ডেস্কঃ রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে ১২০০ টয়লেট ও ১২০০ নলকূপ স্থাপন করছে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

কক্সাবাজারের কুতুবপালং ও বালুখালির রোহিঙ্গা ক্যাম্পগুলোতে রোহিঙ্গাদের বিশুদ্ধ পানি সরবরাহ এবং স্যানিটেশন সুবিধার লক্ষ্যে এই প্রকল্পকাজ বাস্তবায়ন করছে সরকার।

স্থানীয় সরকার জানায়, মঙ্গলবারের মধ্যে ১২০০ স্যানিটারি ল্যাট্রিন স্থাপন করার কথা। কিন্তু সোমবার পর্যন্ত ক্যাম্পগুলোতে ১০৪৭টি স্যানিটারি ল্যাট্রিন স্থাপন করা হয়েছে। বাকিগুলোর কাজ নির্ধারিত সময়ে শেষ হবে বলেও স্থানীয় সরকার থেকে জানানো হয়েছে। একইভাবে বুধবারের মধ্যে ১২০০ নলকূপ বসানোর কথা, কিন্তু মঙ্গলবার পর্যন্ত ৬৯৮টি নলকূপ স্থাপনের কাজ শেষ হয়েছে। বাকি নলকূপ তিন দিনের মধ্যে শেষ হবে।

স্থানীয় সরকার আরো জানায়, ১৪টি মোবাইল ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট এবং ৩ হাজার লিটার ধারণ ক্ষমতার ছয়টি ভ্রাম্যমাণ ওয়াটার ক্যারিয়ারের মাধ্যমে ক্যাম্পগুলোতে রোহিঙ্গাদের নিরাপদ খাবার পানি সরবরাহ করা হচ্ছে। তাছাড়া পানি বিতরণ ব্যবস্থা সুবিধাজনক করতে রাস্তার পাশে ১ হাজার লিটার ধারণ ক্ষমতাসম্পন্ন আটটি ওয়াটার রিজার্ভার স্থাপন করা হয়েছে। রিজার্ভারসমূহে সার্বক্ষণিক পানি সরবরাহ করা হচ্ছে। ওই রিজার্ভার থেকে রোহিঙ্গারা টেপের মাধ্যমে খাবার পানি সংগ্রহ করছে।

রোহিঙ্গাদের বিশুদ্ধ পানি সরবরাহের জন্য কক্সবাজারে ইতোমধ্যে ছয় লাখ পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট মজুদ করা হয়েছে। অস্বাস্থ্যকর পরিবেশ থেকে রক্ষায় ইতোমধ্যে শরণার্থী ক্যাম্পসমূহে ১৩৫০ কেজি ব্লিচিং পাউডার ব্যবহার করা হয়েছে এবং আরো ৬৫০ কেজি পাউডার মজুদ রাখা হয়েছে।

স্থানীয় সরকারের এসব প্রকল্পকাজ বাস্তবায়ন এবং পরিস্থিতি মোকাবেলায় কক্সবাজার জেলায় দেশের বিভিন্ন স্থান থেকে অধিদপ্তরীয় অতিরিক্ত জনবল নিয়োজিত করা হয়েছে। তারা হলেন- নির্বাহী প্রকৌশলী তিনজন,  সহকারী প্রকৌশলী সাতজন, উপ-সহকারী প্রকৌশলী ২১ জন, নলকূপ মেকানিক ২২ জন, ভিএস শন/লেবার/ড্রাইভার ৩৮ জনসহ মোট ৯১ জন কর্মকর্তা ও কর্মচারী সার্বক্ষণিকভাবে নিয়োজিত রয়েছেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর