ই-ভিসা জটিলতায় হজযাত্রীদের বিড়ম্বনা

ই-ভিসা জটিলতার কারণে হজ যাত্রীদের সৌদি আরব যাওয়া নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। ভিসা না পাওয়ায় হজযাত্রীরা চরম বিড়ম্বনার শিকার হচ্ছেন। ভিসা না পাওয়ায় প্রথম দিনের বিড়ম্বনার পর দ্বিতীয় দিনেও সরকারি ব্যবস্থাপনার ৪১৯ হজযাত্রী সোমবার সকাল ৯টার নির্ধারিত ফ্লাইটে সৌদি আরব যেতে পারেননি।

একের পর এক হাজীর ভিসা না হওয়ায় আশকোনা হজ্বক্যাম্পে অবস্থানরত হাজীদের মধ্যে হতাশা ছড়িয়ে পড়েছে। হজক্যাম্পে হ-য-ব-র-ল অবস্থা বিরাজ করছে। হজের নিয়ত করে এহরাম বাধার পরে উদ্বেগ সহকারে অপেক্ষার প্রহর গুনছেন অসংখ হজযাত্রী।হজ পালনের জন্য সব ধরনের প্রস্তুতি নিয়ে হজ ক্যাম্পে বসে হাজীরা আল্লাহর কাছে কান্নাকাটি করছেন। ভিসা না পেয়ে রোববার হজযাত্রীদের স্বজন হজ ক্যাম্পে দুজন মোতায়াল্লীকে মারধর করেছে।

এ বছরই প্রথম হজে যাওয়ার জন্য অনলাইনে ভিসার আবেদন বা ই-ভিসা চালু করা হয়।
অনলাইনে ভিসা আবেদন করার সময় ছবি ও ভিসাসংক্রান্ত তথ্য পূরণে ত্রুটি হওয়ায় প্রায় অর্ধেক হজযাত্রীর পাসপোর্টে সৌদি ভিসা লাগেনি। এ জন্য অনেকেই নির্দিষ্ট সময়ে যেতে পারছেন না।
হজ ক্যাম্পে হজযাত্রীদের সাথে কথা বলে জানা গেছে, একই পরিবারের দুই জন ভিসার আবেদন করলেও ই-ভিসা জটিলতার কারণে একজনের ভিসা লেগেছে আর অন্যজনের পাসপোর্টে ভিসা না দিয়ে ফেরত পাঠানো হয়েছে। আবার অসুস্থ মায়ের সঙ্গে যাওয়ার জন্য ছেলে আবেদন করলেও ছেলের পাসপোর্টে ভিসা লেগেছে কিন্তু মায়েরটাতে ভিসা লাগেনি।
জানা গেছে, মন্ত্রণালয় ও হজ অফিসের সমন্বয়হীনতার কারণে প্রায় আড়াই হাজার হজযাত্রী এখনো ভিসা পাননি। সৌদি কর্তৃপক্ষ নির্দিষ্ট সময়ে ভিসা দিতে না পারলে একই পরিবারের সদস্যদের আলাদা ফ্লাইটে যেতে হবে। অনেক যাত্রী হজে যেতে পারবে না। হাজিদের দ্বিগুণ বিমান ভাড়া গুণতে হবে।
এ অবস্থায় হজযাত্রীদের তাড়াতাড়ি ভিসা দিতে সৌদি সরকারকে অনুরোধ করেছে ধর্ম মন্ত্রণালয়।
এব্যাপারে ধর্মসচিব চৌধুরী মো. বাবুল হাসান বলেন, সৌদি দূতাবাস আমাদের অসহযোগিতা করায় এ বিপত্তি ঘটেছে। রোববারও প্রায় আড়াই শ পাসপোর্টে ভিসা না দিয়ে ফেরত পাঠানো হয়েছে।
সচিব জানান, ভিসা জটিলতার কারনে উদ্বোধনী হজ ফ্লাইট খালি যাচ্ছিল। দু-তিন দিন পর যাদের যাওয়ার কথা, তাঁদের ডেকে এনে ফ্লাইট পূর্ণ করা হয়। ভিসা না হওয়ার অভিযোগ নিয়ে মন্ত্রণালয়ে হাজিরা ভিড় করছেন।সচিব জানান, বেসরকারি ক্ষেত্রেও একই অবস্থা, তারা ভিসা না দিয়ে হাজিদের পাসপোর্ট ফেরত দিচ্ছে।
এদিকে রোববার রাতে সৌদি আরবে ই-হজ সিস্টেমে ভিসার ছবি প্রসঙ্গে ধর্ম মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বলা হয়েছে, সৌদি দূতাবাসের ভিসা প্রিন্টিং সিস্টেমে সৌদি আরবের ই-হজ সিস্টেমের অনুমোদিত ফটো কিছু কিছু ক্ষেত্রে ভিসার জন্য প্রিন্ট করা সম্ভব হচ্ছে না। তাই দূতাবাসের নিয়মানুযায়ী ছবি দিতে বলা হয়েছে। ওয়েব সাইটে ছবি দিয়ে ফায়ারফক্স ইন্টারনেট ব্রাউজার ব্যবহার করতে বলা হয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর