এই গরমের আরাম

গরমে জনজীবন অতিষ্ঠ। গরম থেকে মুক্তি পেতে প্রতিদিন আমাদের থাকে হাজারো প্রচেষ্টা । এই গরমে স্বস্তি পেতে কিছু জিনিস সঙ্গে রাখতে পারেন। পানির বোতল, টিস্যু, ছাতাসহ বেশ কিছু জিনিস ব্যাগে রাখলে এই গরমের জীবন আরো একটু সহজ ও আরামদায়ক হবে। দেখে নিন কি রাখবেন এই গরমে সাথে

পানির বোতলঃ

গরমে সবার শরীরই কম বেশি ঘামে। এতে শরীরে পানি শূন্যতা দেখা দিতে পারে। হতে পারে হিটস্ট্রোক। গরমে অন্তত আড়াই থেকে সাড়ে তিন লিটার পানি পান করার পরামর্শ দেন ডাক্তাররা। সুতরাং গরম থেকে মুক্তি এবং শরীরের প্রশান্তির জন্য বের হওয়ার সময় অবশ্যই সাথে রাখুন পানির বোতল।

ওয়েট টিস্যুঃ

গরমে ত্বক কিছুক্ষণ পরেই তেল চিটচিটে হয়ে যায়। ফলে ব্রন, র‍্যাসের মত সমস্যা দেখা দেয়। এর থেকে মুক্তি পেতে সঙ্গে রাখুন ওয়েট টিস্যু। কিছুক্ষণ পর পর মুখ মুছলে এসব সমস্যা থেকে মুক্তি পেয়ে সারাদিনের জন্য সতেজতা পাবেন।

হালকা রঙের পোশাক পরুনঃ

পোশাক নির্বাচনে সাবধানতা অবলম্বন করা উচিত এসময়। অবশ্যই সুতি, হালকা রঙ এবং ঢিলেঢালা পোশাক পরে বের হওয়া উচিত এসময়। এতে গরম যেমন কম লাগবে তেমনি আরমও পাওয়া যাবে।

ছাতাঃ

এই গরমে বাইরে বের হওয়াই দায়! তাই বলে ঘরে বসে থাকলে তো চলবে না। তাই বাইরে বের হওয়ার সাথে অবশ্যই ছাতা রাখুন। এতে রোদ থেকে যেমন রক্ষা পাওয়া যাবে তেমনি ত্বক পুড়ে যাওয়ার ভয় ও থাকবে না।

রোদচশমাঃ

আজকাল ফ্যাশনের অন্যতম অনুষঙ্গ হচ্ছে রোদচশমা। তবে এই গরমে রোদ চশমা শুধু ফ্যাশনের অনুষঙ্গ হিসেবেই কাজ করে না বরং আপনাকে আপনার চোখকে সূর্যের ক্ষতিকর বেগুনী রশ্মি থেকে রক্ষা করে। যার ফলে চোখের নিচের ডার্কসার্কেল তৈরি হয় না। তাই বাইরে বের হলে সাথে রোদচশমা সঙ্গে নিতে ভুলবেন না।

ব্যবহার করুন সানস্ক্রিনঃ

বাইরে বের হওয়ার সময় অবশ্যই সানস্ক্রিন লাগাতে ভুলবেন না। হাত পায়েও লাগাতে হবে এই প্রয়োজনীয় জিনিসটি। এতে সূর্যের ক্ষতিকর বেগুনী রশ্মি থেকে ত্বককে রক্ষা করবে। অন্তত ৪০ এসপিএফ যুক্ত সানস্ক্রিন ব্যবহার করাই উত্তম। সাথে আরো ব্যবহার করতে পারেন এসপিএফ যুক্ত লিপবাম।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর