বাঁধাকপির জুসের যতো উপকারিতা

কয়েকটি পাতায় মোড়ানো বাঁধাকপি ভিটামিনে ভরপুর একটি সবজি। এতে আছে এ, বি১, বি২, বি৬, ই, সি, কে, ক্যালসিয়াম, আয়রন, আয়োডিন, পটাশিয়াম, সালফারসহ আরো নানা ধরণের পুষ্টিকর ভিটামিন। খবর এনডিটিভির।

রান্না, সিদ্ধ, বা জুস করেও খাওয়া যেতে পারে পুষ্টিকর এই সবজটি। তবে জুস খেতে চাইলে আপনাকে কিছুটা তিতকুটে স্বাদ নিতে প্রস্তুত থাকতে হবে। শুধু স্বাস্থ্য ভালো রাখতেই নয় ত্বক বা চুলের সমস্যার সমাধানেও পুরোপুরিভাবে নির্ভর করা যায় বাঁধাকপির ওপরে।

বাঁধাকপির জুসের উপকারিতা-

১. ভারতীয় পুষ্টিবিদ ড. শালিনি জানয়েছেন, বাঁধাকপি ব্লাড প্রেশার কমাতে সাহায্য করে। ত্বককে শক্তিশালী করে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

২. বাঁধাকপিতে থাকা ভিটামিন কে ও সি ক্যানসার ও হৃদরোগ প্রতিরোধ করে। ভিটামিন দুটি চুলের সুস্থ গ্রন্থিকোষ নিশ্চিত করে এবং মাথার খুলিতে থাকা তেল চারদিকে ছড়িয়ে দেয়। চুল পড়া কমানোর পাশাপাশি বাঁধাকপি বয়সের ছাপ কমাতে সাহায্য করে।

৩. সবজিটিতে থাকা সালফার ত্বকের কোষে থাকা বর্জ্যগুলো দূর করে ঔজ্জ্বল্য বৃদ্ধি করে। শুধু ত্বক নয় দেহের ভেতরে থাকা দূষিত পদার্থগুলোও দূর করে দেয় বাঁধাকপি।

৪. ওজন কমানোর ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বাঁধাকপি। প্রতিদিন বাঁধাকপির জুস পান করলে হজম শক্তিও ভালো হয়।

৫. লিভারের পরিস্কার রাখতেও ভূমিকার রাখে বাঁধাকপির জুস।

যেভাবে বাঁধাকপির জুস বানাবেন –

বাঁধাকপির পাতাগুলো একটি একটি করে খুলে ধুয়ে নিন। এরপরে ব্লেন্ডারে দিয়ে জুস বানিয়ে নিন। জুসের তেতো ভাবটি কমাতে লেবুর রস, পুদিনা পাতা, মধু বা চিনি দিতে পারেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর