তরুণ নির্মাতাদের নিয়েই কাজ করতে চাই

ঢালিউড সুপারস্টার শাকিব খান। প্রায় এক যুগ ধরে নিজের অবস্থান ধরে রেখেছেন ঢাকাই চলচ্চিত্রে। দেশের গণ্ডি পেরিয়ে ভারতেও সমান জনপ্রিয়তা অর্জন করছেন এই অভিনেতা। নতুন বছরের পরিকল্পনা ও অন্যান্য প্রসঙ্গ নিয়ে খোলামেলা কথা বলেছেন তিনি। সাক্ষাৎকারটি নিয়েছেন নিপু বড়ুয়া

বাংলাদেশ–ভারত দৌড়ঝাপ কেমন উপভোগ করছেন?

বেশ ভালোই লাগছে। আসলে ভারতে কাজ করতে গিয়ে মনে হয়না অন্যদেশে কাজ করছি। তবে কাজের পরিবেশটা ভিন্ন। তারা সময়কে প্রাধান্য দিয়ে খুব গুছিয়ে কাজ করে।

শুনেছি ভারতের বিভিন্ন রাজ্যর অনুষ্ঠানগুলোতে বেশ প্রসংশিত হয়েছেন?

কলকাতা, আসাম ও নদীয়া’তে বেশকটি অনুষ্ঠান করেছি। আমি প্রথমে স্টেজে উঠেই বোকা বনে গিয়েছিলাম। চারিদিকে শুধু শাকিব শাকিব ধ্বণি শুনতে পেলাম। অথচ সেখানে আমাদের কোনো টিভি চ্যানেল দেখানো হয় না, এমনকী ছবিও প্রর্দশিত হয় না। কিন্তু তারা আমাকে ঠিকই চিনে ফেলেছে। পরে শুনতে পেলাম আমাদের সিনেমা এবং নাটক ইউটিউবে দেখে ফেলছে। গত বছর ‘শিকারি’ ছবিটি ভারতীয় দর্শকরা বেশ ভালোভাবেই আমাকে গ্রহণ করেছে। এক কথায় আমি অভিভূত।

নতুন বছরের পরিকল্পনা কেমন?

তেমন কোনো নতুন পরিকল্পনা নেই। যৌথ প্রযোজনার আরও দুটি ছবি করার প্রস্তাব পেয়েছি। এছাড়া আমি নিজেও একটি যৌথ প্রযোজনার ছবি করার চিন্তা করছি।

skkযৌথ প্রযোজনার ছবিতে কি ইন্ড্রাষ্টি লাভবান হবে?

বিগ বাজেটের ছবি করতে হলে অবশ্যই যৌথ প্রযোজনায় যেতে হবে। কারণ দুই বাংলায় আমাদের ছবির বাজার তৈরি হয়েছে। দর্শকরা পরিছন্ন এবং বিনোদনধর্মী ছবি দেখতে পাবেন। বাংলাদেশের সিনেমাহলগুলো আগের মতো ব্যবসা করতে পারবে। ইন্ড্রাস্ট্রি লাভবান হবে বলেই আমি মনে করছি।

অনেকেই বলছে আপনি দেশের ছবির প্রতি আগ্রহ হারিয়ে ফেলেছেন। এটা কি সত্যি?

এটা সত্যি নয়। আমাদের দেশের কিছু নির্মাতা আছেন, তারা অনেক দক্ষ। কিন্তু যুগের সঙ্গে তাল মেলাতে পারছেন না। বর্তমানে আমি যে ছবিটি (অহংকার) করছি, এই ছবির পরিচালকের অনেক ছবিতে আমি কাজ করেছি। ব্যবসাসফলও হয়েছে ছবিগুলো। কিন্তু বর্তমানে প্রেক্ষাপট পাল্টেছে, তারা নিজেকে পরিবর্তন করতে পারেনি। আমি সকাল থেকে শুটিং শুরু করেছি। পরিচালকের টিম কিন্তু সেটা পারেনি। আসলে আমি বলি একরকম, উনারা বিষয়টিকে বুঝেন অন্যরকম।

তরুণ নির্মাতাদের ওপর আপনার চিন্তা–ভাবনা কেমন?

আমি তরুণ নির্মাতাদের প্রাধান্য দিয়েই কাজ করতে চাই। কারণ এরই মধ্যে আমি বেশ কয়েকজন তরুণের ছবিতে কাজ করেছি। তাঁরা কাজের প্রতি অনেক নিষ্ঠাবান। তাদের সঙ্গে নিজেকে মেলে ধরতে চাই।

অপু বিশ্বাসের সঙ্গে কোনো যোগাযোগ আছে?

আমার সঙ্গে কোনো যোগাযোগ নেই। আসলে অপু কেন আড়ালে আছেন? এটা তার ব্যাক্তিগত বিষয়। হয়তো সময় হলেই তা প্রকাশ পাবে।

বুবলীকে নিয়ে আপনার প্রত্যাশা কেমন?

বুবলী রুচিশীল, মেধাবী এবং শিক্ষিত। প্রথম দুটি ছবিতে তা প্রমাণ করেছে। এই ছবিতেও আগের চেয়ে অনেক পরিবর্তন দেখতে পাবেন দর্শকরা। আমি মনে করি, বুবলী যদি গল্পের প্রতি মনোযোগ দেয়, তাহলে অনেকদূর যেতে পারবে। এর আগে আমার বিপরীতে অনেক নায়িকা অভিনয় করেছে। তারা পরিচিতি পেলেও তা ধরে রাখতে পারে নাই।

বেশ কয়েকবার বিয়ের ঘোষণা দিয়েছিলেন। কিন্তু বিয়ে করছেন কবে?

বাবা-মায়ের পছন্দে বিয়ে করব। উনারা মেয়ে দেখছেন। তবে আমি আরও দুই বছর পর বিয়ে করার সিদ্ধান্ত নিয়েছি।

কয়টি ছবি মুক্তির অপেক্ষায়?

এ বছর বেশ কয়েকটি ছবি মুক্তি পাবে। এরমধ্যে হাসিবুর রেজা কল্লোলের ‘সত্তা’, যৌথ প্রযোজনার ‘নবাব’ ছবির কাজ প্রায় শেষ। ছবি দুটি মুক্তির জন্য প্রস্তুতি নিয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর