ইসির ওপর জনগণের বিশ্বাস জরুরি: রাষ্ট্রপতি

সুষ্ঠু নির্বাচনের জন্য নতুন নির্বাচন কমিশনের ওপর সাধারণ জনগণের আস্থা ও বিশ্বাসের ওপর জোর দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।
সোমবার বঙ্গভবনে জাসদের একাংশ ও বাসদের একাংশের সঙ্গে আলোচনায় এ বিষয়টিতে গুরুত্ব দেন রাষ্ট্রপ্রধান।
নতুন নির্বাচন কমিশন গঠনে রাজনৈতিক দলগুলোর সঙ্গে ধারাবাহিক সংলাপের মধ‌্যে এদিন শরীফ নুরুল আম্বিয়া নেতৃত্বাধীন জাসদের ১২ সদস‌্যের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেন আবদুল হামিদ।
বৈঠকের পর রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন সাংবাদিকদের বলেন, রাষ্ট্রপতি বলেন, সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের জন্য নির্বাচন কমিশনের ওপর সাধারণ জনগণের আস্থা ও বিশ্বাস সবচেয়ে গুরুত্বপূর্ণ। তিনি আশা প্রকাশ করেন রাজনৈতিক দলগুলোর প্রস্তাব ও মতামত এ লক্ষ্যে ইতিবাচক ভূমিকা রাখবে।
বাসদের সঙ্গে সংলাপে রাষ্ট্রপতি বলেন, জাতীয় বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যুতে রাজনৈতিক দলগুলোর মতৈক্য জরুরি।
জয়নাল আবেদীন বলেন, নির্বাচন কমিশন গঠনে রাজনৈতিক দলগুলোর সঙ্গে রাষ্ট্রপতির আলোচনার অবসানে ইসি গঠনে স্থায়ী ব্যবস্থা হিসেবে আইন প্রণয়নে পাঁচ দফা প্রস্তাব দিয়েছে জাসদ।
সাংবিধানিক ধারাবাহিকতা রক্ষা এবং গণতন্ত্রকে অগ্রসর করতে গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানে রাষ্ট্রপতির উদ্যোগের প্রশংসাও করেছে দলটি।
রাষ্ট্রপতি একটি শক্তিশালী ও গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠনের মাধ্যমে সেই প্রত্যাশা পূরণে সক্ষম হবেন, আশা প্রকাশ করেছে জাসদ।
জাসদের প্রতিনিধি দলে ছিলেন মইন উদ্দিন খান বাদল, মুশতাক হোসেন, নাজমুল হক প্রধান প্রমুখ।
এদিন বঙ্গভবনে খালেকুজ্জামান নেতৃত্বাধীন বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) দলের ১০ সদস্যের প্রতিনিধি দল সার্চ কমিটি ও নির্বাচন কমিশন গঠনে পাঁচ দফা প্রস্তাব দিয়েছে।
প্রেস সচিব জয়নাল আবেদীন সংবাদিকদের বলেন, বাসদ প্রতিনিধি দলের পক্ষ থেকে স্বাধীন নির্বাচন কমিশন গঠনের পাশাপাশি জাতীয় বাজেটে কমিশনের জন্য পৃথক বরাদ্দের প্রস্তাব করা হয়। বাসদ নির্বাচন কমিশনার হিসেবে সংবিধানের চার মূলনীতিতে বিশ্বাসী ব্যক্তিদের নিয়োগ দেয়ার প্রস্তাব করেছে। নির্বাচন কমিশন গঠনে আইন ও বিধিমালা প্রণয়নের প্রস্তাব করেছে দলটি।
নির্বাচন কমিশনকে উপজেলা-জেলা-বিভাগ ও কেন্দ্র এই চার স্তরে ভাগ করার প্রস্তাব দিয়েছে তারা। একজন প্রধান নির্বাচন কমিশনারসহ প্রত্যেক বিভাগের জন্য একজন করে আট সদস্যের কমিশন গঠনের প্রস্তাব রেখেছে বাসদ।
বাসদের প্রতিনিধি দলে ছিলেন রাজেকুজ্জামান রতন, বজলুর রশীদ ফিরোজ, রওশন আরা রুশো, শম্পা বসু প্রমুখ।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর