সিপিবি’র গঠনতন্ত্র সংশোধনীর সিদ্ধান্ত

বাংলাদেশের কমিউনিষ্ট পার্টি-সিপিবির চার দিনব্যাপী কংগ্রেসের দ্বিতীয় দিন শনিবার (২৯ অক্টোবর) থেকে মহানগর নাট্যমঞ্চের কাজী বশির মিলনায়তনে কাউন্সিল অধিবেশন শুরু হয়েছে। সকাল পৌনে ১০টায় অধিবেশন শুরু হয়ে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত চলে। আগামীকাল রাজনৈতিক প্রস্তাবের ওপর আলোচনা ও গঠনতন্ত্র সংশোধনীর বিষয়ে সিদ্ধান্ত হবে।

অধিবেশনের শুরুতেই কংগ্রেস ৭ সদস্যের সভাপতিমণ্ডলী নির্বাচিত করা হয়। এ সভাপতিমণ্ডলী কংগ্রেসের সকল কার্যক্রম পরিচালনা করবেন। সভাপতিমণ্ডলীর সদস্যরা হলেন- মনজুরুল আহসান খান, শহীদুল্লাহ চৌধুরী, ডা. দিবালোক সিংহ, অ্যাড. মেহেরুল ইসলাম, সুতপা বেদজ্ঞ, ফিরোজা খন্দকার চামেলী ও লাকী আক্তার।

এরপর কংগ্রেস ১০ সদস্যের অডিট কমিটি নির্বাচিত করে। এ কমিটি গত চার বছরের সম্পূর্ণ আর্থিক হিসাব-নিকাশ নিরীক্ষা করে কংগ্রেসে রিপোর্ট উত্থাপন করবে।

14886240_1324407237593864_1567450584_nঅধিবেশনে ১২ সদস্যের প্রস্তাব বাছাই কমিটি এবং ৯ সদস্যের ক্রেডেন্সিয়াল কমিটিও নির্বাচিত করা হয়েছে। বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) একাদশ কংগ্রেসের দ্বিতীয় দিনে কাউন্সিল অধিবেশনে কেন্দ্রীয় কমিটির রিপোর্টের ওপর আলোচনায় অংশ নিয়েছেন ৫৮ জন প্রতিনিধি।

রোববার অধিবেশনে কেন্দ্রীয় কমিটির রিপোর্ট উত্থাপিত হয়েছে। পার্টির সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমেদ কেন্দ্রীয় কমিটির রিপোর্ট উত্থাপন করেন। দুপুর ১২টা থেকে কংগ্রেসে অংশ নেওয়া বিশ্বের ১২টি দেশের কমিউনিস্ট পার্টির প্রতিনিধি দলের প্রধানরা বক্তব্য রাখেন। এ সময় সিপিবির কেন্দ্রীয় কমিটি বন্ধুপ্রতিম পার্টির নেতাদেরকে কংগ্রেসের স্মারক উপহার দেন।

ভ্রাতৃপ্রতিম পার্টির নেতারা তাদের বক্তব্যে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির লড়াই-সংগ্রামের সঙ্গে একাত্মতা ঘোষণা করেন।

আন্তর্জাতিক কমিউনিস্ট পার্টির প্রচলিত ধারা অনুসারে প্রতি চার বছর পর পর সিপিবির কংগ্রেস অনুষ্ঠিত হয়। শুক্রবার (২৯ অক্টোবর) চার দিনব্যাপী এ কংগ্রেসের উদ্বোধন হয়।

কংগ্রেসের প্রথম অধিবেশনে আলোচ্যসূচি, অনুষ্ঠানসূচি, কার্যপদ্ধতি উত্থাপন ও অনুমোদন করা হয়। এরপর কংগ্রেস প্রস্তুতি কমিটির অভ্যর্থনা উপ-পরিষদের আহ্বায়ক রুহিন হোসেন প্রিন্স বক্তব্য দেন।

রোববার (৩০ অক্টোবর) সকাল সাড়ে ৯টায় কংগ্রেসের তৃতীয় দিনের কার্যক্রম শুরু হবে। এ অধিবেশনে প্রতিনিধিদের আলোচনা শেষে সংযোজন-বিয়োজনসহ সাধারণ সম্পাদকের রিপোর্ট অনুমোদন করা হবে। এরপর রাজনৈতিক প্রস্তাব উত্থাপন ও এর ওপর প্রতিনিধিদের আলোচনা শেষে তা অনুমোদন দেওয়া হবে। এ অধিবেশনে গঠনতন্ত্র সংশোধনীর জন্য উপস্থাপিত প্রস্তাবগুলোর নিয়ে আলোচনা ও এ বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হবে।

উল্লেখ্য, কাউন্সিল অধিবেশনে অংশ নিচ্ছেন ৬৮২ জন প্রতিনিধি, যাদের মধ্যে ২১৭ জন নারী ও ১৭ জন আদিবাসী। আর ১০৮ জন পর্যবেক্ষক ও বিশ্বের ১২ দেশের কমিউনিস্ট পার্টির ২৬ জন রাজনৈতিক নেতা অংশ নিয়েছেন কংগ্রেসে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর