ব্যবসায়ী-করদাতারা নিগ্রহ হলেই ব্যবস্থা

ব্যবসায়ী ও করদাতাদের ওপর কোনো প্রকার অত্যাচার বা নিগ্রহ হলে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

তিনি বলেছেন, এনবিআর-এ আমলাতান্ত্রিক জটিলতাগুলো সংশোধন করা হচ্ছে। আমাদের কোনো কর্মকর্তার জন্য ব্যবসায়ী বা করদাতারা সমস্যায় পড়লে দ্রুতই ব্যবস্থা নেওয়া হবে।

বুধবার (১৭ জুন) বিকেলে রাজধানীর পুলিশ কনভেনশন হলে নতুন মূসক আইন ও করদাতা উদ্বুদ্ধকরণ বিষয়ক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি। ভ্যাট অনলাইনের উদ্যোগে কাস্টমস, এক্সাসাইজ ও ভ্যাট ঢাকা (দক্ষিণ) বিভাগ এ সেমিনারের আয়োজন করে।

এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান বলেন, এ সংস্থাটি অতীতে যে ভুল করেছে তা সংশোধনের চেষ্টা করা হচ্ছে। এনবিআর কর্মকর্তাদের কোনো ভুল বা আমলাতান্ত্রিক জটিলতা থাকলে তা সংশোধন করা হবে।

এনবিআর’র কোনো কর্মকর্তা ব্যবসায়ী বা করদাতাদের জন্য সমস্যার হয়ে দাঁড়ালে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও মত দেন নজিবুর রহমান। এনবিআর দুর্নীতি, বিশৃঙ্খলা, অসদাচরণ, হয়রানির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে- এমন দাবিও করেন তিনি।

ভ্যাট অনলাইন প্রসঙ্গে চেয়ারম্যান বলেন, নতুন ভ্যাট অনলাইনের মাধ্যমে মূসক প্রদানের ক্ষেত্রে ভালো সেবা পাওয়া ও মূসক প্রদানে আস্থা বাড়বে।

ফাঁকিবাজদের হুঁশিয়ার করে তিনি আরও বলেন, আয়কর ইন্সপেকশন, শুল্ক গোয়েন্দা ও মূসক পরিদর্শন-গোয়েন্দা শাখাকে শক্তিশালী করা হচ্ছে। কোনো ব্যবসায়ী বা করদাতা আয়কর, মূসক ও শুল্ক ফাঁকি দেওয়ার চেষ্টা করলে তা ধরা এবং যথা নিয়মে কঠিন শাস্তি দেওয়া হবে বলেও জানান তিনি।

সুনাগরিকরা নেতিবাচক কাজ করবেন না উল্লেখ করে তিনি বলেন, সেজন্য ব্যবসায়ী ও করদাতাদের সহায়তা চাই। চেয়ারম্যান বলেন, জাতীয় রাজস্ব বোর্ড আমলাতান্ত্রিক প্রতিষ্ঠান থেকে বের হয়ে সেবাধর্মী ও করদাতাবান্ধব প্রতিষ্ঠানে পরিণত হচ্ছে। সেজন্য এর লোকবল, সাংগঠনিক কাঠামো ও সক্ষমতা বৃদ্ধি করা হয়েছে। আগামী অর্থবছরের রাজস্ব লক্ষ্যমাত্রা পূরণে এনবিআর সক্ষম বলেও জানান তিনি।

ব্যবসায়ীদের উদ্দেশে চেয়ারম্যান বলেন, ব্যবসায়ী ও করদাতাদের সহায়তা ছাড়া রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব নয়। সেজন্য তাদের সহায়তা চান তিনি।

‘সারাবিশ্বে উন্নয়নের যে ধ্যান-ধারণা চলছে তাতে বলা হচ্ছে- বিদেশি সহায়তায় কোনো দেশ উন্নতি করতে পারে না। সেজন্য অভ্যন্তরীণ রাজস্ব আদায়ের ওপর জোর দেওয়ার কথা বলা হয় বারবার। অভ্যন্তরীণ রাজস্ব আদায়ের জন্য ভ্যাট আদায়ের ওপর সরকার জোর দিচ্ছে’- বলেন এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

সেমিনারে ঢাকা (দক্ষিণ) কাস্টমস, এক্সাসাইজ ও ভ্যাট বিভাগের কমিশনার মো. মতিউর রহমান সভাপতিত্ব করেন।

এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন এনবিআর সদস্য (মূসক বাস্তবায়ন ও আইটি) মো. এনায়েত হোসেন, টেকনো বেঞ্চয়ার গ্রুপের চেয়ারম্যান এ এইচ এম মাহতাব উদ্দিন। এছাড়া ‌উপস্থিত ছিলেন শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিকার মহাপরিচালক ড. মইনুল খান।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর