অবসর সুবিধা পাবেন না মুশতাক-জিয়া-এরশাদ

রাষ্ট্রপতি হিসেবে প্রাপ্ত মাসিক বেতনের ৭৫ শতাংশ হারে মাসিক অবসর ভাতা ও মন্ত্রীর সমমর্যাদায় চিকিৎসা ভাতা পাওয়ার বিধান রেখে ‘রাষ্ট্রপতির অবসর ভাতা, আনুতোষিক ও অন্যান্য সুবিধা আইন ২০১৬’ পাস করেছে জাতীয় সংসদ। ছয় মাস রাষ্ট্রপতির দায়িত্ব পালন করলেই রাষ্ট্রপতিরা এ সুবিধা পাওয়ার অধিকারী হবেন। তবে বিলের ৬ অনুচ্ছেদে বর্ণিত ‘কতিপয় ক্ষেত্রে অবসরভাতার অধিকারের অপ্রযোজ্যতা’ শর্ত অনুযায়ী সাবেক রাষ্ট্রপতির দায়িত্বপালনকারী খন্দকার মোশতাক আহমদ, জিয়াউর রহমান ও হুসেইন মুহম্মদ এরশাদ এ সুবিধাপ্রাপ্ত হবেন না।

মঙ্গলবার সংসদের অধিবেশনে বিলটি পাস করার প্রস্তাব করেন সংসদকার্যে মন্ত্রিপরিষদ বিভাগের দায়িত্বপ্রাপ্ত কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী। পরে বিলটি কণ্ঠভোটে পাস হয়। বিলের ওপর আনীত সংশোধনী ও জনমত যাচাইয়ের প্রস্তাবগুলো কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।

মোশতাক, জিয়াউর রহমান ও এরশাদের শাসনামলকে অবৈধ ঘোষণা করেছেন সর্বোচ্চ আদালত। তাই বিলের বিধান অনুযায়ী, সাবেক রাষ্ট্রপতি অবসর ভাতা থেকে তারা বঞ্চিত হবেন। গত বছরের ৯ নভেম্বর বিলটি সংসদে উত্থাপন করা হয়। এর আগে গত ৩ আগস্ট মন্ত্রিসভার বৈঠকে বিলটি অনুমোদন দেয়া হয়।

বিলে বলা হয়, কোনো ব্যক্তি রাষ্ট্রপতি পদে অধিষ্ঠিত হওয়ার পূর্বে অন্য কোনো চাকরি বা পদ থেকে অবসরগ্রহণপূর্বক উক্ত চাকরি বা পদ-সংশ্লিষ্ট কোনো আইনের অধীন অবসরভাতা গ্রহণ করে থাকলে, তিনি উক্ত অবসরভাতা এবং এই ধারার অধীনে প্রদেয় অবসরভাতার মধ্যে তার অভিপ্রায় অনুযায়ী যেকোনো একটি অবসরভাতা পাওয়ার যোগ্য হবেন।

অবসরভাতা গ্রহণ করে মৃত্যুবরণ করলে, তার বিধবা স্ত্রী অথবা ক্ষেত্রমত, বিপত্নীক স্বামী তার প্রাপ্য মাসিক অবসরভাতার দুই-তৃতীয়াংশ হারে আমৃত্যু মাসিক অবসরভাতা পাওয়ার অধিকারী হবেন বলে বিলে বিধান করা হয়।

বিলে কোনো সাবেক রাষ্ট্রপতি অবসর ভাতার পরিবর্তে আনুতোষিক গ্রহণ করতে পারবেন বলে বিধান করা হয়। তবে অবসর ভাতার প্রাধিকার অর্জনের তারিখ থেকে এক মাসের মধ্যে আনুতোষিকের অভিপ্রায় ব্যক্ত করতে হবে।

বিলে অবসরপ্রাপ্ত রাষ্ট্রপতির অন্যান্য সুবিধার মধ্যে একজন ব্যক্তিগত সহকারী, একজন অ্যাটেনডেন্ট এবং দাপ্তরিক ব্যয়, চিকিৎসা সুবিধা, যানবাহন ব্যবহার, টেলিফোন সংযোগ, কূটনৈতিক পাসপোর্ট, দেশের অভ্যন্তরীণ ভ্রমণকালে সরকারি সার্কিট হাউস বা রেস্ট হাউসে বিনা ভাড়ায় অবস্থান করার বিধান করা হয়।

বিলের বিধান কার্যকর হওয়ার সঙ্গে সঙ্গে প্রেসিডেন্টস পেনশন অর্ডিন্যান্স-১৯৭৯ রহিত করা হয়।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর