২৭ জেলার নদ নদীতে ইলিশ ধরা নিষিদ্ধ হচ্ছে এ মাসেই

আগামী ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত মোট ২২ দিন দেশের ২৭টি জেলার সব নদ নদীতে মা ইলিশসহ সব ধরণের মাছ ধরা নিষিদ্ধ করেছে সরকার।

রবিবার সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান মৎস্য ও প্রাণীসম্পদমন্ত্রী ছায়েদুল হক।

মন্ত্রী বলেন, ‘ইলিশ প্রজননক্ষেত্রসহ দেশব্যাপী ২২ দিন ইলিশ আহরণ, বিপণন, কেনাবেচা, পরিবহন, মজুদ ও বিনিময় নিষিদ্ধ সংক্রান্ত কার্যক্রম বাস্তবায়ন করা হবে। সারাদেশের মাছঘাট, মাছের আড়ত, হাট-বাজার ও চেইন শপে ব্যাপক অভিযান পরিচালনা করা হবে। এই কার্যক্রম

বাস্তবায়নে মৎস্য অধিদফতর, নৌবাহিনী, বিমান বাহিনী, কোস্টগার্ড, পুলিশ, নৌ পুলিশ, র‌্যাব ও বিজিবিসহ সংশ্লিষ্ট জেলা-উপজেলার প্রশাসন একযোগে কাজ করবে।’

সংবাদ সম্মেলনে জানানো হয়, ইলিশ প্রজনন ক্ষেত্র চিহ্নিত ৭ হাজার বর্গকিলোমিটার এলাকায় চারটি পয়েন্ট এই নিষেধাজ্ঞার আওতায় থাকবে। চারটি সীমানা হলো- মিরসরাই উপজেলার শাহের আলী হতে হাইতকন্দি পয়েন্ট, ভোলার তজুমুদ্দিন উপজেলার উত্তর তজুমুদ্দিন হতে পশ্চিম সৈয়দ আওলিয়া পয়েন্ট, পটুয়াখালির কলাপাড়া উপজেলার লাতাচপলি পয়েন্ট এবং কুতুবদিয়া উপজেলার উত্তর কুতুবদিয়া থেকে গণ্ডামারা পয়েন্ট।

জানা যায়, এই চার পয়েন্টে ২৭টি জেলা অন্তর্ভুক্ত রয়েছে। জেলাগুলো হলো- চাঁদপুর লক্ষ্মীপুর, নোয়াখালী, ফেনী, কক্সবাজার, চট্টগ্রাম, বরিশাল, ভোলা, পটুয়াখালী, বরগুনা, পিরোজপুর, ঝালতাটি, বাগেরহাট, শরীয়তপুর, ব্রাহ্মনবাড়িয়া, ঢাকা, মাদারিপুর, ফরিদপুর, রাজবাড়ি, জামালপুর, নারায়ণগঞ্জ, নরসিংদী, মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, খুলনা, কুষ্টিয়া ও রাজশাহী। জেলাগুলো সব নদী ছাড়াও দেশের সমুদ্র উপকূল এবং মোহনায়ও উল্লেখিত ২২দিন ইলিশ ধরা বন্ধ থাকবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর