ভূমিকম্পে ঢাকায় ১২ ভবন ক্ষতিগ্রস্ত

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) সাম্প্রতিক ভূমিকম্পে ঢাকা শহরে প্রাথমিকভাবে ১২টি ভবন ক্ষতিগ্রস্ত হিসেবে চিহ্নিত করেছে বলে জানিয়েছেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

দশম সংসদের দ্বিতীয় বাজেট অধিবেশনে মঙ্গলবার বিকেলে প্রশ্নোত্তর পর্বে সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য মনোয়ারা বেগমের টেবিলে উত্থাপিত এক প্রশ্নের উত্তরে মন্ত্রী সংসদকে এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, এ সমস্ত ভবন অপসারণে প্রাথমিক সহায়তার জন্য বুয়েটের পরামর্শ চাওয়া হয়েছে। বুয়েটের পরামর্শ মোতাবেক ভবন মালিকদের সম্পূর্ণ বা ভবনের অংশ বিশেষ অপসারণের নির্দেশ দেওয়া হয়েছে।

তিনি বলেন, খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ মাস্টারপ্ল্যান এলাকায় যে সকল ঝুকিপূর্ণ ভবন আছে, সেগুলো চিহ্নিত করে ওই সকল ভবন মালিকদের উক্ত ভবনসমূহে বসবাস ঝুঁকিপূর্ণ মর্মে অবহিত করা হয়েছে। ঝুঁকিপূর্ণ ভবন চিহ্নিতকরণ ও সেই সকল ভবন বসবাস অনুপযোগী বলে ঘোষণা করার দায়িত্ব মূলত স্থানীয় সরকার কর্তৃপক্ষের।

সংরক্ষিত আসনের সংসদ সদস্য সেলিনা বেগমের এক প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, ১৯৮৬ সালের ২৩ সেপ্টেম্বর প্রকাশিত গেজেট অনুযায়ী ঢাকা শহরে ৬ হাজার ৪৬৮টি পরিত্যক্ত বাড়ি রয়েছে। এর মধ্যে ‘ক’ তালিকাভুক্ত ৫ হাজার ২৫টি। এগুলোর আবার সরকারি কর্মকর্তা কর্মচারীদের বসবাসের জন্য সংরক্ষিত ২৪৩টি। এ সব বাড়ির মধ্যে ২ হাজার ৬৯৭টি বিক্রি করা হয়েছে। এ ছাড়া আদালতের নির্দেশে ১ হাজার ১৫টি বাড়ি অবমুক্ত করা হয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর