বঙ্গবন্ধু কোনো দলের দেয়া উপাধি নয় : ড. কামাল

বিশিষ্ট আইনজীবি গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন বলেছেন, বাংলার জনগণ সেদিন বঙ্গবন্ধু উপাধি দিয়েছিলেন। সংগ্রামী ছাত্র সমাজসহ সবাই মিলে তাকে বঙ্গবন্ধু উপাধি দেয়। ’বঙ্গবন্ধু’- কোনো দলের দেয়া উপাধি নয়। আমরাও নাগরিকের উদ্যোগে বুধবার জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে ‘গরীবের জন্য বঙ্গবন্ধু’ শীর্ষক আলোচনায় ড. কামাল হোসেন এসব কথা বলেন। ড. কামাল হোসেন বলেন, বঙ্গবন্ধু জনগণকে নিয়ে বারবার তাদের অধিকার এনে দিয়েছিলেন বলে তাকে এ সম্মানে ভুষিত করা হয়। এটা জনগণের বিজয়।

আলোচনাসভায় বঙ্গবন্ধুর একটি দুর্লভ ভাষণের ভিডিও ফুটেজ তুলে ধরেন ড. কামাল হোসেন। এতে দেখানো হয় বঙ্গবন্ধু রাজধানীর এক জনসভায় নগরীতে বস্তিবাসীদের উচ্ছেদ না করার আহবান জানাচ্ছেন সেসময়ের ঢাকা উন্নয়ন কর্তৃপক্ষকে। তিনি ঐ প্রতিষ্ঠানটির কর্তৃপক্ষকে শুধু বড় লোকদের নয় বস্তিবাসীদের জন্য পর্যাপ্ত সুযোগ সুবিধা জোরদার করতে বলেন। বস্তিবাসীদের জন্য অর্থ সংস্থানের নির্দেশ দেন।

ড. কামাল হোসেন এই দুর্লভ ভিডিওটি বিটিভির আর্কাইভে জমা দেবেন বলে জানিয়ে বলেন, যারা বঙ্গবন্ধুর আদর্শের কথা বলে তারা বস্তি উচ্ছেদ করতে পারে না।

সাবেক মন্ত্রী জি এম কাদের বলেন, মানুষের অধিকার আদায়ের জন্য নেতৃত্ব দিয়ে বঙ্গবন্ধু মানুষের হৃদয়ে স্থান করে নিযেছেন। তিনি বলেন, দেশের সম্পদের সুষম বন্টনের মধ্যেই দারিদ্ররতা দূর হবে।

সাবেক ডাকসু ভিপি সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ বলেন, যারা বঙ্গবন্ধুকে ভারতের দালাল, সিআইয়ের এজেন্ট বলেছিলেন তাদেরই অনেকে এখন বঙ্গবন্ধুর অনুসারী হয়ে ক্ষমতাসীন হয়েছেন। তিনি বলেন, দেশ বঙ্গবন্ধুকে অকালে হারানো কারণে এমন দুর্দশায় পড়তে হয়েছে।

এতে অন্যদের মধ্যে গণফোরাম নেতা মফিজুল ইসলাম খান কামাল, অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, জগলুল হায়দার আফ্রিদ প্রমুখ বক্তব্য রাখেন। সভাপতিত্ব করেন আমরাও নাগরিকের আহবায়ক সাঈদুর রহমান।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর