আজই আসছে ভারতের পেঁয়াজ, খোলাবাজারে ছাড়বে টিসিবি

সরকার ভারত থেকে যে পেঁয়াজ আনছে, তার প্রথম চালান আজই দেশে পৌঁছাবে বলে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

প্রথম ট্রেনে আসছে ১৬৫০ টন পেঁয়াজ। এরপর বাংলাদেশের ‘চাহিদা অনুযায়ী’ পেঁয়াজ পাঠাবে ভারত।  প্রতি টন ৪০০ ডলার দামে পেঁয়াজ আনা হচ্ছে।

এসব তথ্য নিশ্চিত করে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেছেন, ফ্যামিলি কার্ডধারীদের জন্য চলমান বিপণন ব্যবস্থার পাশাপাশি পুরোনো নিয়মে ঢাকা চট্টগ্রামে ট্রাক সেলের মাধ্যমে পেঁয়াজ বিক্রি শুরু করবে সরকারি ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ টিসিবি।

রোববার দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা বিষয়ক টাস্কফোর্সের সভা শেষে এ কথা বলেন প্রতিমন্ত্রী।

ভারত থেকে ৫০ হাজার টন পেঁয়াজ আসার কথা রোজা শুরুর আগে থেকেই বলা হচ্ছে। কিন্তু নানা জটিলতায় তা পেছাতে থাকে।

ভারত থেকে চিনি কেনার পরিকল্পনা থাকলেও বাজার নিম্নগামী হওয়ায় আপাতত চিনি কেনার সিদ্ধান্ত থেকে সরকার সরে এসেছে।

বৈঠক শেষে প্রতিমন্ত্রী সাংবাদিকদের বলেন, জানি আপানারা আমাকে একটা প্রশ্ন করবেন। প্রশ্ন করার আগেই আমি উত্তর দিয়ে দিচ্ছি। আল্লাহর অশেষ রহমতে ভারত থেকে পেঁয়াজের ট্রেন আজকে রাতের মধ্যেই পৌঁছে যাবে।

তিনি বলেন, কাল থেকে ডিলারদের কাছ থেকে টাকা জমা নেওয়া শুরু করব। ঢাকা এবং চট্টগ্রামে প্রতি কেজি ৪০ টাকা দরে ট্রাক সেলের মাধ্যমে পেঁয়াজ আমরা বিক্রি করব।

প্রতিমন্ত্রী বলেন, বাজারে সঠিক মূল্যে পর্যাপ্ত চিনি পাওয়া যাচ্ছে। সে কারণে উৎপাদকরা চিনি আমদানির প্রয়োজন মনে করছেন না। এই মুহূর্তে চিনির জন্য চেষ্টা করছি না।

টিসিবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. আরিফুল হাসান বলেন, ভারত থেকে পেঁয়াজ আনা হয়েছে প্রতি টন ৪০০ ডলার দামে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর