মুশফিক-মাহমুদউল্লাহকে ট্রফি উৎসর্গ তামিমের

বিপিএলের পুরস্কার বিতরণী চলছে। নিয়মনুযায়ী অধিনায়ক চ্যাম্পিয়ন ট্রফি গ্রহণের আগে সঞ্চালকের সঙ্গে একাই কথা বলে থাকেন। কিন্তু ফরচুন বরিশালের অধিনায়ক তামিম ইকবাল মঞ্চে ডেকে নেন মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদকে।

ফরচুন বরিশালের হয়ে এই তিনজনই জিতেছেন বিপিএলের শিরোপা। অধিনায়ক হিসেবে তামিম প্রথম শিরোপা জিতলেও মুশফিক ও মাহমুদউল্লাহ প্রথমবার পেলেন বিপিএল শিরোপার স্বাদ। দেশের ক্রিকেটের এই দুই তারকার বড় দিনটি অধিনায়ক রাঙিয়ে দেন আরো আলো ছড়িয়ে।

চ্যাম্পিয়নশিপের উদযাপন শেষে সংবাদ সম্মেলনে তামিম জানিয়েছেন, সতীর্থ মুশফিক ও মাহমুদউল্লাহর জন্য বিপিএলের ট্রফি জিততে চেয়েছিলেন। অনেক অর্জনের ভীরে বিপিএলের শিরোপা অধরা থাকবে তা চাননি তামিম।

তামিম বলেছেন, ‘অবশ্যই যে কোনো শিরোপা জেতা দারুণ ব্যাপার। তবে এবার একটু ভিন্ন কারণ ছিল। কারণ, আমাদের দলে এমন কয়েকজন ছিল তরুণদের মধ্যে মিরাজ, সৌম্য বা অভিজ্ঞদের মধ্যে রিয়াদ ভাই, মুশফিক—ওরা লম্বা সময় ধরে দেশকে প্রতিনিধত্ব করছে। কিন্তু ওরা এই (বিপিএল) ট্রফিটা কখনো পায়নি। তাই আমার নিজেরই একটা ইচ্ছে ছিল আল্লাহ যদি আমাদের দেয়, তাহলে আমি তাদের উৎসর্গ করব।’

মিরপুর শের-ই-বাংলায় চারবারের চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে হারিয়ে প্রথমবার চ্যাম্পিয়ন হয় বরিশাল। এর আগে কুমিল্লার বিপক্ষে দুবার ফাইনাল খেলে কোনোবারই ট্রফির দেখা পায়নি বরিশাল। এবার প্রতিশোধ নিয়েছে তামিম ইকবালের দল। টস জিতে ব্যাটিং করতে নেমে ১৫৪ রানে থামে কুমিল্লা। তাড়া করতে নেমে ৬ উইকেটে জিতে যায় বরিশাল।

মুশফিক ও মাহমুদউল্লাহকে ট্রফি উৎসর্গ করার কারণ ব্যাখায় বরিশাল অধিনায়ক জানান, মিরাজরা ট্রফি জিততে পারবে, কিন্তু মুশফিকদের যে বয়স তা অন্য তরুণ ক্রিকেটারদের মতো নয়, ‘মিরাজ-তাইজুল-সৌম্যর অনেক ট্রফি পেতে পারে। আমি জানি না, রিয়াদ ভাই ও মুশফিক ভাই, যেভাবে পারফর্ম করছে তারা চালিয়ে যাবে, কিন্তু অন্যদের মতো নয়।’

৪৯২ রান করে বরিশালের চ্যাম্পিয়নশিপে গুরুত্বপূর্ণ অবদান রাখেন তামিম। তার হাতে ওঠে টুর্নামেন্ট সেরার পুরস্কার। মুশফিক করেছেন ৩৮০ রান। বিপিএলের শুরুতে মুশফিক-মাহমুদউল্লাহদের নিয়ে দল গড়ায় অনেকে হাস্যরস করেছিলেন। ‘বুড়োদের দল’ বলেও তামাশা হয়েছিল। শেষ পর্যন্ত অভিজ্ঞতার জয় হয়েছে। তারা দেখিয়ে দিয়েছেন তারাই সেরা।

তামিম নিজে কী কাউকে জবাব দেওয়ার জন্য খেলেছেন? তামিমের অকপট উত্তর, ‘জবাব দেওয়া চিন্তা থাকলে আমি এভাবে খেলতে পারতাম না। আমি জিনিসটাই ভাবিনি জবাব দিতে হবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর