রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর এমডি পদে পুরনোদের মেয়াদই বাড়ছে

গত কয়েক বছরে একাধিক রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকে বড় ধরনের আর্থিক কেলেঙ্কারি ঘটলেও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) পদে পুরনোদেরই মেয়াদ আবার বাড়ানো হচ্ছে। ইতোমধ্যে সোনালী ও অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের মেয়াদ বাড়ানোর প্রস্তাবে সম্মতি দিয়েছে অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। ব্যাংক দু’টির পরিচালনা পর্ষদের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে মঙ্গলবার ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এ সম্মতি দিয়েছে এবং সম্মতিপত্র ব্যাংক দু’টির চেয়ারম্যান বরাবর পাঠিয়েও দেওয়া হয়েছে।

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপ-সচিব রিজওয়ানুল হুদা স্বাক্ষরিত পৃথক সম্মতিপত্রে সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা প্রদীপ কুমার দত্ত এবং অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আবদুল হামিদের মেয়াদ বাড়ানোর বিষয়ে বলা হয়, বর্তমান মেয়াদ উত্তীর্ণের তারিখ থেকে শেষবারের মতো এক বছর সময় বাড়ান হল।

বর্তমান মেয়াদসীমা অনুযায়ী, সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক প্রদীপ কুমার দত্তের মেয়াদ চলতি ১৬ জুন এবং অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আবদুল হামিদের মেয়াদ আগামী ১০ জুলাই শেষ হওয়ার কথা।

ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দু’জনই একাধিক মেয়াদে সংশ্লিষ্ট ব্যাংকে দায়িত্ব পালন করে আসছেন।

অর্থ মন্ত্রণালয় সূত্র জানায়, রাষ্ট্রায়ত্ত ব্যাংকে নতুন ব্যবস্থাপনা পরিচালক নিয়োগ কিংবা পুরনো ব্যবস্থাপনা পরিচালকের মেয়াদ বৃদ্ধির ক্ষেত্রে বিধান অনুযায়ী সংশ্লিষ্ট ব্যাংকের পরিচালনা পর্ষদ প্রস্তাব পাঠায়। আর ব্যাংকগুলোর প্রস্তাবের ভিত্তিতেই ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এ বিষয়ে সম্মতি দেয়। পরবর্তী সময়ে সংশ্লিষ্ট ব্যাংকের বোর্ড সভায় অনুমোদনের পর সেটা কার্যকর হয়।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর