কানাডার পার্লামেন্টে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ বিল পাস

ভাষা শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে সম্মান জানিয়ে কানাডার পার্লামেন্টে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বিল পাস হয়েছে।

বৃহস্পতিবার (৩০ মার্চ) কানাডার হাউস অব কমন্সে ‘ইন্টারন্যাশনাল মাদার ল্যাঙ্গুয়েজ অ্যাক্ট’ (বিল নম্বর ২১৪) পাস হয়।

অটোয়ায় বাংলাদেশ হাইকমিশনের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘এই বিল পাসের মাধ্যমে কানাডা এখন থেকে প্রতি বছর ২১ ফেব্রুয়ারি সরকারিভাবে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবে পালন করবে। এটা বাংলাদেশি-কানাডিয়ানদের জন্য এবং সারা বিশ্বের মাতৃভাষাপ্রেমিদের জন্য একটি ঐতিহাসিক মুহূর্ত।’

বাংলাদেশ ছাড়া কানাডাই বিশ্বের প্রথম দেশ, যারা ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে রাষ্ট্রীয় স্বীকৃতি দিল।

কানাডার পার্লামেন্টে বিলটি উত্থাপন করেন হাউস অব কমন্সের সদস্য কেন হার্ডি। কানাডায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার খলিলুর রহমান বিলটির ওপর আলোচনা করেন ও পাসের সময় পার্লামেন্টে উপস্থিত ছিলেন। এ সময় বিলটির সমর্থক সিনেটর মোবিনা এস জাফরসহ কানাডার পার্লামেন্ট সদস্য ও সিনেটরেরা উপস্থিত ছিলেন।

হাইকমিশনের বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘এই শুভক্ষণে ১৯৯৯ সালে ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ইউনেস্কোর এবং পরবর্তী সময়ে জাতিসংঘের স্বীকৃতি আদায়ে মরহুম রফিকুল ইসলাম ও আবদুস সালাম এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদানকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি।’

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বিলটি পাস হওয়ায় হাইকমিশনের পক্ষ থেকে মাদার ল্যাঙ্গুয়েজ লাভারস অব দ্য ওয়ার্ল্ড সোসাইটি সংগঠনের প্রেসিডেন্ট আমিনুল ইসলামের অবদানকে বিশেষভাবে স্মরণ করা হয়। তিনি কানাডার পার্লামেন্ট মেম্বার ও সিনেটরদের সঙ্গে এক দশকেরও বেশি সময় ধরে বিলটি পাসের জন্য চেষ্টা চালিয়েছেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর