১৫৯ পৌরসভায় পাইপ লাইনের মাধ্যমে পানি সরবরাহ ব্যবস্থা চালু আছে

হাওর বার্তা ডেস্কঃ স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, বর্তমানে প্রায় ১৫৯টি পৌরসভায় পাইপ লাইনের মাধ্যমে পানি সরবরাহ ব্যবস্থা চালু আছে।

সোমবার (৯ জানুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে এম. আব্দুল লতিফ (চট্টগ্রাম-১১) এর প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

মো. তাজুল ইসলাম বলেন, স্থানীয় সরকার বিভাগের আওতাধীন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর কর্তৃক ৯৬টি পৌরসভায় বিভিন্ন প্রকল্পের আওতায় পাইপ লাইনের মাধ্যমে পানি সরবরাহ কার্যক্রম বাস্তবায়নাধীন রয়েছে।

সংসদ সদস্য মন্ত্রীর কাছে জানতে চান- মন্ত্রী মহোদয় অনুগ্রহ করে বলবেন কি, এটা সত্য কিনা যে, দেশের শহরগুলোতে বসবাসকারী পরিবারের ২১ শতাংশ মানুষ তাদের খাবার পানি নিয়ে দুশ্চিন্তায় থাকেন; বিষয়টি উঠে আসছে বিবিএসের জরিপে; বিষয়টি সত্য হলে, শহরের এসব মানুষদের দুশ্চিন্তা লাঘবে সরকার কোনো পদক্ষেপ গ্রহণ করবে কিনা; করলে, তা কী ?

শহরগুলোতে বসবাসকারী মানুষের খাবার পানি নিয়ে দুশ্চিন্তার কথা স্বীকার করে মো. তাজুল ইসলাম বলেন, দেশের শহরগুলোতে বসবাসকারী পরিবারের ২১ শতাংশ মানুষের খাবার পানি নিয়ে দুশ্চিন্তা লাঘবে স্থানীয় সরকার বিভাগের আওতাধীন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর বিভিন্ন কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে।

মন্ত্রী আরও বলেন, পৌরসভাগুলোতে সুপেয় পানির জন্য দেশের সব পৌরসভায় পয়েন্ট সোর্সের মাধ্যমে বিশুদ্ধ পানি সরবরাহ ব্যবস্থা চালু আছে এবং অধিকাংশ পৌরসভায় পাইপ লাইনের মাধ্যমে বিশুদ্ধ পানি সরবরাহ করা হচ্ছে। পৌরসভাসমূহে পানি সরবরাহ কভারেজ প্রায় ৯৯.৬ শতাংশ যার মধ্যে পয়েন্ট ওয়াটার সাপ্লাই ও পাইপড ওয়াটার সাপ্লাইয়ের মাধ্যমে যথাক্রমে ৬১.৬ শতাংশ ও ৩৮ শতাংশ জনগণ পানি সরবরাহ সুবিধা পাচ্ছে (বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো ও ইউনিসেফের যৌথ জরিপ প্রতিবেদন Multiple Indicator Cluster Survey (MICS) 2019 অনুযায়ী)। পর্যায়ক্রমে সব পৌরসভাসমূহে পাইপ লাইনের মাধ্যমে বিশুদ্ধ পানি সরবরাহ ব্যবস্থা চালু করার নিমিত্ত কার্যক্রম অব্যাহত রয়েছে।

পৌর এলাকায় উল্লেখযোগ্য কার্যক্রমসমূহ নিম্নরূপ:

পৌর এলাকায় ১২টি প্রকল্পের মাধ্যমে মোট ৬৮৮টি উৎপাদক নলকূপ, ৫,৪৭১.৬৫ কি. মি. পাইপ লাইন, ৮৭টি পানি শোধনাগার, ৬৬টি উচ্চ জলাধার, ১২ হাজার ৫৮৯টি গৃহ সংযোগ এবং ১৫ হাজার ৩৩২টি নলকূপ স্থাপন কাজ বাস্তবায়িত হচ্ছে।

ভবিষ্যৎ পরিকল্পনা:

‘১৮ জেলা শহরে ভূ-পৃষ্ঠের পানি সরবরাহ প্রকল্প’ শীর্ষক একটি প্রকল্প প্রস্তাবিত রয়েছে। প্রকল্পের আওতায় ৩৬টি ভূ-পৃষ্ঠের পানি শোধনাগার, ৩৬টি উচ্চ জলাধার, ১৫৩৪ কি.মি. পাইপ লাইন এবং এক লাখ ৪৪ হাজার গৃহ সংযোগ স্থাপনের পরিকল্পনা রয়েছে।

‘সারা দেশের ৩১টি পৌরসভায় নিরাপদ পানি সরবরাহ ও এনভায়রনমেন্টাল স্যানিটেশন প্রকল্প”’ শীর্ষক একটি প্রকল্প প্রস্তাবিত রয়েছে। প্রকল্পের আওতায় ৯৭টি উৎপাদক নলকূপ, ১০টি আয়রন রিমুভাল প্ল্যান্ট, ৯৩১.০৮ কি.মি. পাইপ লাইন, এক লাখ দুই হাজার ৬১টি গৃহ সংযোগ, ৩১১টি পাবলিক টয়লেট, ৭৬৩টি কমিউনিটি ল্যাট্রিন, ৩১টি পৌরসভায় কম্পোজিট বর্জ্য ব্যবস্থাপনা এবং ৪০৩.৭৩ কি. মি. ড্রেন স্থাপনের পরিকল্পনা রয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর