,

দেশের কৃষি বিজ্ঞানীরা মাটি ব্যবস্থাপনায় অত্যন্ত দুর্বল

হাওর বার্তা ডেস্কঃ কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, বাংলাদেশের মাটির স্বাস্থ্য ক্রমেই দুর্বল হচ্ছে। অধিক ফসলের জন্য সার ব্যবহার করছেন, সেটার জন্য মাটির স্বাস্থ্যের ক্ষতি হচ্ছে। মাটির স্বাস্থ্য ঠিক না থাকলে সেগুলো ভালো ফল দেবে না। আবার ফসলের উৎপাদন বাড়াতে সারও লাগবে। সবকিছু ওতপ্রোতভাবে জড়িত। সবকিছুর সঠিক ব্যবস্থাপনা প্রয়োজন। সেদিক থেকে আমাদের বিজ্ঞানীরা খুব দুর্বল। তাই নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবনে এগিয়ে আসতে হবে।

সোমবার (৫ ডিসেম্বর) বিশ্ব মৃত্তিকা দিবস উপলক্ষে আয়োজিত সেমিনার, সয়েল কেয়ার অ্যাওয়ার্ড ও বিশ্ব মৃত্তিকা দিবস পুরস্কার প্রদান অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

রাজধানীর কেআইবি মিলনায়তনে হওয়া এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ভূমি মন্ত্রণালয়ের সচিব মোস্তাফিজুর রহমান, কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রুহুল আমিন তালুকদারসহ অনেকে।

দেশের কৃষি বিজ্ঞানীরা মাটির সঠিক ব্যবস্থাপনায় অত্যন্ত দুর্বল ভূমিকা পালন করছেন মন্তব্য করে কৃষিমন্ত্রী বলেন, দেশের কৃষি বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষা কারিকুলাম ঠিক করতে হবে। যারা কৃষিবিদ হয়ে উঠছেন তাদের দুর্বলতা রয়েছে। মাঠের সঙ্গে কৃষি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার কোনো সম্পর্ক নেই। হাতে কলমে শিক্ষা নিতে হবে। এত বড় বড় কৃষি বিশ্ববিদ্যালয়, অথচ পোল্ট্রি খামার নেই, ডেইরি ফার্ম নেই, তারা শিখবে কীভাবে।

 

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর