,

বিশ্বকাপ দেখতে সউদী থেকে হেঁটে কাতারে যাচ্ছেন তিনি

হাওর বার্তা ডেস্কঃ আবদুল্লাহ আলসুলমি ৩৩ বছর বয়সী একজন সউদী ট্র্যাকার। আগামী নভেম্বরে আর্জেন্টিনার বিপক্ষে সউদী আরবের উদ্বোধনী খেলা দেখতে জেদ্দা থেকে পায়ে হেঁটে দোহা যাচ্ছেন তিনি। খবর আল জাজিরা।
একটি টেলিভিশন অনুষ্ঠানে এক জ্যেষ্ঠ কাতারি কর্মকর্তা আসন্ন বিশ্বকাপে ‘অসাধারণ’ অভিজ্ঞতা হবে- এমন প্রতিশ্রুতি দিলে চলতি বছরের শুরুতে আলসুলমির মাথায় এ আইডিয়া আসে। শুরুর দিকের ভাবনার বিষয়ে এই সউদী ট্র্যাকার বলেন, ‘যাই হোক না কেন আমি দোহা যাব, এমনকি পায়ে হেঁটে হলেও।’
দীর্ঘ দুই মাসের যাত্রায় ১ হাজার ৬০০ কিলোমিটার পাড়ি দিয়ে সউদীর জেদ্দা থেকে কাতারের রাজধানী দোহা যাবেন আলসুলমি। তার এ অসম্ভাব্য দুঃসাহসিক যাত্রাকে অনেক আত্মীয় ‘পাগলামি’ বলে না করে দিয়েছিলেন।
আলসুলমি জানান, তার হাজারো স্ন্যাপচ্যাট অনুসারীর জন্য এই ট্র্যাকিং যাত্রা বিশ্বাসযোগ্যভাবে নথিভুক্ত করা হয়েছে, যা মধ্যপ্রাচ্যে প্রথম বিশ্বকাপের জন্য আঞ্চলিক উৎসাহ তুলে ধরবে। একই সঙ্গে এই বিশ্বকাপকে সউদী কর্মকর্তারা ‘সব আরবের জন্য’ এক মাইলফলক হিসেবে অবহিত করেছেন।
গত সপ্তাহে দুপুরের রোদ থেকে বাঁচতে তিনি রিয়াদ থেকে ৩৪০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমের আল-খাসরাহ শহরে সড়কের পাশে আশ্রয় নেন। সে সময় তিনি বলেন, ‘আমরা বিশ্বকাপকে সমর্থন করতে চাই।’
আলসুলমি কানাডা ও অস্ট্রেলিয়ায় ট্র্যাকিং করেছেন। তবে আরব উপদ্বীপ পাড়ি দেওয়ার কঠোরতার তুলনায় সেগুলো ফ্যাকাশে।
তিনি সাধারণত সূর্যোদয়ের সময় বের হন এবং সকাল ১০টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত হাঁটেন। পরে রোদের প্রখরতার জন্য কয়েক ঘণ্টা বিরতি নেন। এরপর বিকেলে আবারও শুরু করে সূর্যাস্ত পর্যন্ত হাঁটেন। দিনে ৩৫ কিলোমিটার হাঁটার লক্ষ্যমাত্রা বজায় রাখতে তিনি রাতে হাঁটেন।
ভার হালকা রাখতে পেট্রোল স্টেশন থেকে খাবারের ব্যবস্থা করেন আলসুলমি এবং মসজিদে গোসল ও কাপড় ধুয়ে নেন।
যদি সবকিছু পরিকল্পনা অনুযায়ী হয়, আলসুলমি ২২ নভেম্বর আর্জেন্টিনার বিপক্ষে সউদী আরবের উদ্বোধনী শোডাউনে যথাসময়ে দোহায় পৌঁছাবেন। চারদিন পর পোল্যান্ডের বিপক্ষে গ্রিন ফ্যালকন্সের ম্যাচের টিকিট আছে তার।
এবারের সউদী স্কোয়াড নিয়ে বেশ আশাবাদী তিনি। এর আগে ছয় বার বিশ্বকাপ খেলে সউদী আরব। তবে একবার মাত্র নকআউটে যেতে পারে দলটি।
তিনি বলেন, ‘এ বছর আমাদের ভালো খেলোয়াড় আছে। আর কোচ হলেন মহান ফরাসি কোচ (হার্ভে) রেনার্ড। আমরা আশা করি এই বছর আমাদের দল ব্যতিক্রমী পারফরম্যান্স করবে।’

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর