,

সাহিত্যে নোবেল পেলেন আনি ইয়াখনু

হাওর বার্তা ডেস্কঃ ২০২২ সালে সাহিত্যে নোবেল পেয়েছেন ফরাসি সাহিত্যিক আনি ইয়াখনু। বৃহস্পতিবার সুইডেনের স্টকহমে নোবেল কমিটি তার নাম ঘোষণা করে।

তার বেশিরভাগ সাহিত্যকর্মই আত্মজীবনীমূলক। সমাজ বিজ্ঞানের সঙ্গে যুক্ত ছিলেন তিনি।

নোবেল কমিটির স্থায়ী সদস্য ম্যাটস মাম বলেছেন, আনি ইয়াখনু যে সাহিত্যে নোবেল পেয়েছেন সেটি তিনি জানেন না। তবে আনি  দ্রতই এ খবর পাবেন বলে জানান ম্যাটস মাম।

আনি ইয়াখনুকে সাহিত্যে নোবেল দেওয়ার ব্যাপারে নোবেল কমিটি বলেছে,  সাহস ও তীক্ষ্ণতার মাধ্যমে তিনি ব্যক্তিগত স্মৃতির শেকড়, বিচ্ছিন্নতা ও সম্মিলিত সংযম উন্মোচন করেছেন তার জন্য সাহিত্য জগতের সর্বোচ্চ সম্মাননা পেয়েছেন তিনি।

আনি ইয়াখনু তার সাহিত্যে গর্ভপাত, পরিবার নিয়ে লিখেছেন।

এই ফরাসি সাহিত্যিক নরম্যান্ডির সাধারণ পরিবারে বেড়ে ওঠেন। তিনি বেশি পরিচিত ওমেন্স স্টোরি, এ মেন্স প্লেস এবং সিম্পল প্যাসনের মতো আত্মজীবনীমূলক কর্মের জন্য।

তার সাহিত্য ক্যারিয়ার শুরু হয় ১৯৭৪ সালে। তবে আনির এসব সাহিত্যকর্মকে ইংরেজীভাষী সমালোচক ও পাবলিশাররা মাঝে মাঝে আত্মজীবনী বলতে অস্বীকৃতি জানিয়েছেন। আনি নিজে সব সময় বলেছেন, তার কর্মগুলো কল্পকাহিনী।

তার অনেক সাহিত্যকর্ম ইংরেজি ভাষায় অনুবাদ করা হয়। ২০১৯ সালে দ্য ইয়ার্স নামে বইয়ের জন্য আন্তর্জাতিক বুকার অ্যাওয়ার্ডের জন্য নমিনেশন পান তিনি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর