,

উত্তরাখন্ডে তুষারধসে ১০ পর্বতারোহীর মৃত্যু, নিখোঁজ ১৮

হাওর বার্তা ডেস্কঃ হিমালয়ের কোলঘেঁষা উত্তর ভারতের রাজ্য উত্তরাখন্ডে তুষারধসে মৃত্যু হয়েছে ১০ জন পর্বতারোহীর এবং আরও ১৮ জন এখনও নিখোঁজ আছেন। ফলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

গতকাল মঙ্গলবার সকাল ৯টায় রাজ্যের উত্তরকাশী জেলায় হিমালয় পর্বতমালার ‘দ্রৌপদী কা ডান্ডা’ পর্বতের কাছে ঘটে এই দুর্ঘটনা। যে এলাকায় তুষারধস হয়েছে, সেটি সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ১৬ হাজার কিলোমিটার উঁচু।

ভারতের বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, নিহত ও নিখোঁজ শিক্ষার্থীরা সবাই উত্তরকাশীর পবর্তারোহণ প্রশিক্ষণ কেন্দ্র নেহরু ইনস্টিটিউট অব মাউন্টেনিয়ারিংয়ের (নিম) শিক্ষার্থী ও প্রশিক্ষক।

নিমের কর্মকর্তা কর্নেল অমিত বিস্ত মঙ্গলবার সন্ধ্যার দিকে জানান, দলটিতে মোট ৩৪ জন ছিলেন। ১০ জনের দেহ উদ্ধার করা সম্ভব হয়েছে, নিখোঁজ ১৮ জনের খোঁজে তল্লাশি চালাচ্ছে উদ্ধারকারী বাহিনী। বাকি ৬ জন অক্ষত রয়েছেন বলে জানিয়েছেন তিনি।

গঢ়ওয়াল হিমালয়ের ‘দ্রৌপদী কা ডান্ডা’ শিখরের অদূরে মঙ্গলবার সকাল ৯টা নাগাদ তুষারধসের ঘটনা ঘটে। দুর্ঘটনার কবলে পড়া পর্বতারোহীর উত্তরাখণ্ডের উত্তরকাশীর পর্বতারোহণ প্রশিক্ষণকেন্দ্র ‘নেহরু ইনস্টিটিউট অফ মাউন্টেনিয়ারিং’ (নিম)-এর শিক্ষার্থী ও প্রশিক্ষক। নিমের আধিকারিক কর্নেল অমিত বিস্ত, মঙ্গলবার সন্ধ্যায় জানান, দলে মোট ৩৪ জন ছিলেন। প্রায় ১৬ হাজার ফুট উচ্চতায় তুষারধসে চাপা পড় ১০ জনের দেহ উদ্ধার করা হয়েছে। ১৮ জন এখনও নিখোঁজ।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর