,

থাইরয়েডে দ্রুত ওজন বাড়ছে? জেনে নিন কিভাবে ওজন কমাতে পারেন

হাওর বার্তা ডেস্কঃ থাইরয়েডের মতো রোগ শিশু থেকে বৃদ্ধ যেকোন বয়সেই হতে পারে। থাইরয়েডের কারণে কারো ওজন বাড়ে আবার কারো ওজন কমে। শরীরে নানা জটিলতাও দেখা দেয়। যেমন- কোষ্ঠকাঠিন্য, শুষ্ক ত্বক, কোলেস্টেরল, জয়েন্টে ব্যথা, বিষন্নতা ইত্যাদি।

থাইরয়েডের কারণে ওজন বেড়ে গেলেও তা সহজেই নিয়ন্ত্রণ করতে পারেন খাদ্যাভ্যাস পরিবর্তন করে। জেনে নিন কোন খাবারগুলোকে রাখবেন খাবারের তালিকায় আর কোনগুলো এড়িয়ে যাবেন। এই খাবারগুলো থাইরয়েড নিয়ন্ত্রণে উপকারী বলে মনে করা হয়।

১. চিয়া, বাদাম এবং কুমড়োর বীজে আছে ভরপুর জিংঙ্ক। চিয়া বীজ সারারাত ভিজিয়ে রেখে সকালে দইয়ের সঙ্গে মিশিয়ে খেতে পারেন।

২. মটরশুঁটি একটি প্রোটিন সমৃদ্ধ খাবার। এটি থাইরয়েড় নিয়ন্ত্রণে রাখে। হজমশক্তি বাড়ায় এবং ওজন কমাতে সাহায্য করে। খোসাসহ মুগডালও খেয়ে দেখতে পারেন।

৩. ডিমের সেলেনিয়াম ওজন কমানোর জন্য কার্যকর বলে মনে করা হয়। তাই শরীরের প্রয়োজনীয় পুষ্টি পূরণ করতে ডিম খেতে পারেন। থাইরয়েড রোগীরা যারা ওজন কমাতে চান তারা প্রোটিনসমৃদ্ধ ডিম খাদ্য তালিকায় রাখতে পারেন।

যদি আপনিও থাইরয়েডের কারণে ওজন বৃদ্ধি নিয়ে চিন্তিত থাকেন, তাহলে আপনার রুটিনে যতটা সম্ভব হাইড্রেটেড রাখার চেষ্টা করুন। নারকেল বা ডাবের পানি, পাতি লেবুর রস বা অন্যান্য পানীয়ও আপনার জন্য উপকারী হতে পারে। এই স্বাস্থ্যকর পানীয় শরীর থেকে টক্সিন বের করে দিতে সাহায্য করে।

তবে বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নেয়া জরুরি।

সূত্র : আজ তাক

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর