,

7657567

রোমানিয়া থেকে তিন বাংলাদেশি বহিষ্কার, ৫ বছরের নিষেধাজ্ঞা

হাওর বার্তা ডেস্কঃ বাংলাদেশ থেকে ওয়ার্ক পারমিট ভিসায় রোমানিয়া গিয়ে অন্য দেশে পালিয়ে যাওয়ার সময় আটক হওয়া তিন বাংলাদেশিকে ঢাকায় ফেরত পাঠিয়েছে রোমানিয়া সরকার। পাশপাশি আগামী পাঁচ বছরের জন্য তাদের দেশটিতে প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

রোমানিয়ার আরাদ অঞ্চলের অভিবাসন পুলিশ এক বিশেষ অভিযান চালিয়ে তিন বাংলাদেশি নাগরিককে আটক করেছিল। দেশটির অভিবাসন বিষয়ক দপ্তরের প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

সূত্রে জানা গেছে, এই তিন বাংলাদেশি অভিবাসী বৈধ কাজের ভিসায় রোমানিয়ায় গিয়েছিলেন। যে কোম্পানির অধীনে ভিসা নিয়ে তারা রোমানিয়া যান সেই কোম্পানিতে কিছুদিন কাজ করেন।

কিন্তু তারা রোমানিয়া ছেড়ে সেনজেনভুক্ত অন্য দেশে প্রবেশের পরিকল্পনা করেন এবং সেই পরিকল্পনা অনুযায়ী তারা কর্মস্থল ত্যাগ করেন। তারা নিয়োগকর্তাকে না জানিয়েই দীর্ঘদিন কাজে অনুপস্থিত ছিলেন।

একপর্যায়ে তারা বেআইনিভাবে ইউরোপের অন্য দেশে প্রবেশের চেষ্টা করলে অভিবাসন পুলিশের হাতে আটক হন। তারা রোমানিয়ার আইন অমান্য করায় তাদের বাংলাদেশে ফেরত পাঠানোর সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ এবং বিদেশিদের অধিকার সংক্রান্ত সংশোধিত কার্যবিধির জিইও নং ১৯৪/২০০২-এর অধীনে আগামী পাঁচ বছরের জন্য তাদের রোমানিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়।

পরে তাদের একটি ক্যাম্পে আটকে রাখা হয়। গত বুধবার সন্ধ্যায় তাদের রোমানিয়ার সোমেসেনি বিমানবন্দর থেকে একটি ফ্লাইটযোগে ঢাকায় ফেরত পাঠানো হয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর