,

1655807890

কুকুরের কামড়ে অজগরের মৃত্যু

হাওর বার্তা ডেস্কঃ ক্ষুধার্ত একটি অজগর তার শিকার হিসেবে একটি ছাগলকে টার্গেট করে। সময় যত গড়ায় তার টার্গেটের দৃষ্টি একাগ্রতা ততই প্রখর হতে থাকে।

এ সময় সেই অজগর সাপটি সুবিধামত সময়ে ছাগলের শরীরে কামড় বসায়।

ছাগলটিও নিজেকে বাঁচানোর জন্য প্রাণপণ চিৎকার করতে থাকে। তার এমন চিৎকার-আর্তনাদে ছুটে আসে একটি কুকুর। ছাগলটিকে কুণ্ডলি পাকিয়ে ছড়িয়ে ধরে অজগরটি – এ দৃশ্য দেখে কুকুরটি তার সর্বস্ব শক্তি দিয়ে আঘাত বসায় অজগর সাপের মাথার পেছনে।

অবশেষে ছাগলকে গিলে খাওয়ার নিরন্তর প্রচেষ্টায় চিরকালীন ছেদ পড়ে। কুণ্ডলি থেকে ছাগলটিকে ছাড়িয়ে দিলেও ততক্ষণে অজগর সাপের কুণ্ডলির কঠোরতর তীব্রতার ভেতর ছাগলটি মারা যায়। পরে কুকুরের ক্ষিপ্রতাসম্পন্ন বিষাক্ত কামড়ে আহত হয় অজগরটি। একদিন পরে সেও মৃত্যু পথযাত্রী হয়।

মঙ্গলবার (২১ জুন) মৌলভীবাজারের লাউয়াছড়া জাতীয় উদ্যানের জানকিছড়া রেসকিউ সেন্টারে সেই অজগর সাপটি মারা যায়।

লাউয়াছড়া বন বিট কর্মকর্তা মো. মামুন অর রশিদ বলেন, সোমবার (২০ জুন) বিকেলে উপজেলার সদর ইউনিয়নের বাঘমারা গ্রামের লাউয়াছড়া বনের তেরোঘর নামক স্থানে একটি ছাগল শিকার করতে গিয়ে কুকুরের কামড়ে মারাত্মকভাবে আহত হয় একটি অজগর। পরে আহত আজগরটিকে চিকিৎসার জন্য নিয়ে গেলে পরে সেও মারা যায়।

প্রত্যক্ষদর্শী সূত্র জানায়, মাঠে ঘাস খাওয়া অবস্থায় একটি ছাগলকে আক্রমণ করে অজগর। সাপটি ছাগলকে পেঁচিয়ে ধরে। এ সময় ছাগলের চিৎকারে পাশে থাকা একটি কুকুর ছুটে এসে অজগরটিকে কয়েকটি কামড় দেয়। ঘটনাস্থলেই ছাগলটি মারা গেছে। খবর পেয়ে বনকর্মীরা অজগরটিকে জানকিছড়া বন্যপ্রাণী রেসকিউ সেন্টারে নিয়ে আসে।

এ অজগরটি দৈর্ঘ্যে প্রায় ১২ ফুট ছিল বলে সংশ্লিষ্ট সূত্র জানায়।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর