,

download (8)

তিন দেশের ১৬ ভেন্যুতে অনুষ্ঠিত হবে ২০২৬ ফুটবল বিশ্বকাপ

হাওর বার্তা ডেস্কঃ যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোর ১৬টি ভেন্যুতে অনুষ্ঠিত হবে ২০২৬ ফিফা বিশ্বকাপ। প্রথমবারের মতো তিন দেশ মিলে এই আসরটি আয়োজন করবে। ফলে, ১৯৯৪ সালের পর আবারও বিশ্বকাপ আয়োজনের সুযোগ পেলো উত্তর আমেরিকা অঞ্চল।

শুধু তিন আয়োজকই নয় আগামী বিশ্বকাপে বেড়ে যাবে অংশগ্রহণ করা দেশের সংখ্যাও। এখন মোট ৩২টি দেশ বিশ্বকাপে অংশ নিলেও পরের আসর থেকে মোট ৪৮টি দল লড়াই করতে পারবে বিশ্বকাপের জন্য। মোট ১৬টি গ্রুপে ভাগ করা হবে এই দলগুলোকে। দল বাড়ার সাথে বেড়ে যাবে ম্যাচ সংখ্যাও। ৬৪টি ম্যাচ থেকে আগামী আসর থেকে হবে মোট ৮০টি ম্যাচ।

প্রসঙ্গত, চলতি বছরের ২১ নভেম্বর শুরু হবে কাতার বিশ্বকাপ। যা চলবে পরের মাসের ১৬ তারিখ পর্যন্ত। বিশ্বকাপে এরইমধ্যে ৮ গ্রুপের ৪টি করে দল নিশ্চিত হয়ে গেছে। গ্রুপ ‘এ’ তে আছে: কাতার, ইকুয়েডর, সেনেগাল ও নেদারল্যান্ডস। গ্রুপ ‘বি’ তে আছে: ইংল্যান্ড, ইরান, যুক্তরাষ্ট্র ও ওয়েলস। গ্রুপ ‘সি’ তে: আর্জেন্টিনা, সৌদি আরব, মেক্সিকো ও পোল্যান্ড। গ্রুপ ‘ডি’ তে আছে: ফ্রান্স, ডেনমার্ক, তিউনিসিয়া ও অস্ট্রেলিয়া।

 

গ্রুপের বাকি চার দলের মধ্যে গ্রুপ ‘ই’ তে আছে: স্পেন, জার্মানি, জাপান ও কোস্টারিকা। গ্রুপ ‘এফ’ এ আছে: বেলজিয়াম, কানাডা, মরক্কো ও ক্রোয়েশিয়া। গ্রুপ ‘জি’ তে: ব্রাজিল, সার্বিয়া, সুইজারল্যান্ড ও ক্যামেরুন। আর সর্বশেষ গ্রুপ ‘এইচ’ এ: পর্তুগাল, ঘানা, উরুগুয়ে ও দক্ষিণ কোরিয়া।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর