ঢাবির ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ, আসনপ্রতি প্রার্থী ৫৬

হাওর বার্তা ডেস্কঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ।

শুক্রবার বেলা ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত এই ইউনিটের সাধারণ জ্ঞান পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই ইউনিটে ১৩০টি আসনের বিপরীতে আবেদন করেছেন সাত হাজার ৩৫৬ জন। সেই হিসাবে আসনপ্রতি প্রার্থী ৫৬ জন।

‘চ’ ইউনিট শুধু চারুকলা অনুষদ নিয়ে গঠিত। এ অনুষদের বিভাগগুলো হলো— অঙ্কন ও চিত্রায়ণ, ভাস্কর্য, গ্র্যাফিক ডিজাইন, কারুশিল্প, প্রিন্ট মেকিং, প্রাচ্যকলা, শিল্পকলার ইতিহাস এবং মৃৎশিল্প ইত্যাদি।

এই ইউনিটের ভর্তি পরীক্ষার মোট ১০০ নম্বরের। দুটি অংশে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। একটি হলো— সাধারণ জ্ঞান (বহুনির্বাচনি)। এ অংশে রয়েছে ৪০ নম্বর। অন্যটি হলো— অঙ্কন (ফিগার ড্রইং)। এতে রয়েছে ৬০ নম্বর। সাধারণ জ্ঞান অংশের পরীক্ষাটি পরীক্ষার্থীর আবেদন ফরমে পছন্দ করা বিভাগীয় শহরের নির্ধারিত কেন্দ্রে অনুষ্ঠিত হবে। আর দ্বিতীয় অংশের অঙ্কন (ফিগার ড্রইং) পরীক্ষার তারিখ সাধারণ জ্ঞান পরীক্ষার দিন জানিয়ে দেওয়া হবে।

সাধারণ জ্ঞান অংশে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের বাংলা ও ইংরেজিসহ চারুকলার বিভিন্ন বিভাগ সম্পর্কিত বা বিষয়ভিত্তিক প্রশ্ন— শিল্প, সাহিত্য, সংস্কৃতি, ইতিহাস, ঐতিহ্য, সমসাময়িক ঘটনাবলি ইত্যাদি বিষয়ে প্রশ্ন থাকবে। প্রথম অংশের (সাধারণ জ্ঞান) ফল ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশ করা হবে। এ পরীক্ষার ফলের মেধাক্রম অনুযায়ী শুধু প্রথম দেড় হাজার জন পরীক্ষার্থীকে ‘অঙ্কন’ (ফিগার ড্রইং) পরীক্ষায় অংশগ্রহণের জন্য নির্বাচন করা হবে।

এর আগে ১১ জুন সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের, ১০ জুন বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের, ৩ জুন ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের এবং ৪ জুন কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় অংশ নিতে অনলাইনের মাধ্যমে আবেদন করেছেন প্রায় দুই লাখ ৯০ হাজার ৩৪৮ শিক্ষার্থী। আবেদন ফি ছিল এক হাজার টাকা। এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে আসন সংখ্যা ছয় হাজার ৩৫। অর্থাৎ প্রতি আসনের জন্য এবার প্রতিদ্বন্দ্বিতা করছেন ৪৮ জন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর