,

_118428455_393fc599-e53c-4d1c-993c-5eecef0ccfb6

সপ্তাহে বুস্টার ডোজ পাবে দেড় কোটি মানুষ

হাওর বার্তা ডেস্কঃ আগামী ৪ থেকে ১০ জুন পর্যন্ত সারা দেশে করোনাভাইরাসের বুস্টার ডোজ সপ্তাহ উদ্যাপন করা হবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। এই সময়ে নিকটবর্তী টিকাকেন্দ্রে গিয়ে বুস্টার ডোজ গ্রহণ করা যাবে। এ সময় প্রায় ১ কোটি ৪১ লাখ ৭৭ হাজার জনকে করোনা টিকার বুস্টার ডোজ দেয়া হবে। গতকাল স্বাস্থ্য অধিদফতরের এ-সংক্রান্ত একটি কর্মপরিকল্পনায় এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, এই ক্যাম্পেইনের আওতায় ১৮ বছর ও তদূর্ধ্ব সব নাগরিক তৃতীয় ডোজ গ্রহণ করতে পারবেন। দ্বিতীয় ডোজ গ্রহণের চার মাস পর বুস্টার ডোজ নেয়া যাবে। এ সময় সারা দেশে ১৬ হাজার ১৮১ টিকাকেন্দ্রে বুস্টার ডোজ টিকা দেয়া হবে। এর মধ্যে ৬২৩টি স্থায়ী কেন্দ্র ও ১৫ হাজার ৫৫৮টি অস্থায়ী কেন্দ্র।

 স্থায়ী কেন্দ্রগুলোতে ৭ দিন ও অস্থায়ী কেন্দ্রগুলোতে ২ দিন টিকাদান কার্যক্রম চলবে। অস্থায়ী কেন্দ্রে টিকা দেওয়ার তারিখ স্থানীয় পর্যায়ে প্রচার-প্রচারণা ও মাইকিং করে জানিয়ে দেওয়া হবে। সব টিকাকেন্দ্রে সকাল ৯টা থেকে ভ্যাকসিন দেয়া শুরু হবে। ভ্যাকসিন গ্রহণের জন্য টিকা কার্ডটি অবশ্যই সঙ্গে
নিয়ে যেতে হবে। বুস্টার ডোজের পাশাপাশি কোভিড ভ্যাকসিন দেয়ার স্বাভাবিক কার্যক্রম চলমান থাকবে বলেও জানায় স্বাস্থ্য অধিদফতর।
স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে, উপজেলা ও পৌরসভা পর্যায়ে বুস্টার ডোজ হিসেবে মডার্না বা অ্যাস্ট্রাজেনেকা টিকা দেয়া হবে। সিটি করপোরেশনের আওতাধীন যেসব টিকাকেন্দ্রে ফাইজার টিকা দেয়া হয়, সেসব কেন্দ্রে বুস্টার হিসেবে ফাইজার ও যেসব কেন্দ্রে ফাইজার দেয়া হয় না, সেসব কেন্দ্রে মডার্না বা অ্যাস্ট্রাজেনেকা টিকা দেয়া হবে। স্বাস্থ্য অধিদফতরের হিসাব অনুযায়ী, দেশে এ পর্যন্ত ১২ কোটি ৮৭ লাখ ৬৬ হাজার ৭৯৫ জনকে প্রথম ডোজ, ১১ কোটি ৭৬ লাখ ১ হাজার ১৩৩ জনকে দ্বিতীয় ডোজ এবং ১ কোটি ৫১ লাখ ৬৫ হাজার ৯৪৯ জনকে বুস্টার ডোজ দেয়া হয়েছে।
Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর