,

download (4)

দিন বা সপ্তাহের মধ্যে’ ডনবাস হারাবে ইউক্রেন

হাওর বার্তা ডেস্কঃ জার্মানির অবসরপ্রাপ্ত জেনারেল রোল্যান্ড ক্যাটার বিশ্বাস করেন যে, ইউক্রেন দিন বা সপ্তাহের মধ্যে পুরো ডনবাসের নিয়ন্ত্রণ হারাবে।

‘আমার ধারণা আছে যে রাশিয়া গত কয়েকদিন এবং সপ্তাহে তার কৌশল পরিবর্তন করেছে। তারা ডনবাসে একটি সুস্পষ্ট লক্ষ্য নির্দিষ্ট করেছে এবং সেখানে তার বাহিনীকে নিয়োগ করেছে,’ ক্যাটার বলেছেন। তিনি জোর দিয়েছিলেন যে, রাশিয়ান সশস্ত্র বাহিনী বর্তমানে ইউক্রেনের সেনাবাহিনীর চেয়ে উল্লেখযোগ্যভাবে এগিয়ে রয়েছে, যারা কার্যত ইচ্ছা করেই কিয়েভকে ছেড়ে দিয়েছে। কারণ, সেখানে তাদের কোন স্বার্থ নেই।

জেনারেল ক্যাটারের অনুমান অনুসারে, ডনবাসের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করা ‘দিনের ব্যাপার, বেশি হলে সপ্তাহে।’ এর পরে রাশিয়ান সামরিক বাহিনীর লক্ষ্য হবে ক্রিমিয়ার সাথে ওভারল্যান্ড করিডোরকে শক্তিশালী করা।

‘আমি মনে করি যে এখানে আমরা একটি খুব স্পষ্ট কৌশলের সাক্ষী হতে যাচ্ছি: প্রথমে ডনবাসকে নিয়ন্ত্রণে নিয়ে যাও, এবং তারপরে আরও অপারেশনের জন্য প্রস্তুত হও। আমি অনুমান করি যে ক্রিমিয়ার সাথে, মারিউপোল এবং অন্যান্য বন্দর শহরগুলির সাথে ওভারল্যান্ড লিঙ্কগুলি দৃঢ়ভাবে স্থাপন করার জন্য সবকিছু করা হবে,’ জেনারেল ক্যাটার বলেন।

গত ২৪ ফেব্রুয়ারি, রাশিয়ান রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন ডনবাস প্রজাতন্ত্রের নেতাদের সাহায্যের অনুরোধের প্রতিক্রিয়ায় ইউক্রেনে একটি বিশেষ সামরিক অভিযান শুরু করেছিলেন। তিনি জোর দিয়েছিলেন যে, মস্কোর পরিকল্পনার মধ্যে ইউক্রেনীয় অঞ্চল দখল অন্তর্ভুক্ত নয়। এর পরে, মার্কিন যুক্তরাষ্ট্র, ইইউ, ব্রিটেন এবং অন্যান্য কয়েকটি দেশ রাশিয়ান ব্যক্তি এবং আইনি সত্তার উপর নিষেধাজ্ঞা আরোপ করে। সূত্র: তাস।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর