অর্গানিক ডিম ও মুরগি উত্পাদনে সফলতা

সম্পূর্ণ স্বাস্থ্যসম্মত অর্গানিক (জৈব রসায়নিক) ডিম ও মুরগি উত্পাদন করে সফলতা পেয়েছেন চট্টগ্রামের ফখরুল ইসলাম। ইতোমধ্যে তার উত্পাদিত ডিম ও মুরগি সরকারিভাবে স্বীকৃতি পেয়েছে। ফখরুলের রহমানিয়া অ্যাগ্রো উত্পাদিত অর্গানিক ডিম ও মুরগিকে দেশের তিনটি গুণগত মান নিয়ন্ত্রণকারী সংস্থা শতভাগ স্বাস্থ্যসম্মত বলে স্বীকৃতি সনদ দিয়েছে।

ফখরুল ইসলাম চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার একটি মাদ্রাসার অধ্যাপক। পাশাপাশি হোমিওপ্যাথি চিকিত্সা করেন। একইসঙ্গে গড়ে তুলেছেন ‘রহমানিয়া অ্যাগ্রো’ নামে অর্গানিক মুরগির খামার।
তিনি জানান, বাজারে দু’ধরনের রাসায়নিক পাওয়া যায়। একটি হচ্ছে সিনথেটিক, অপরটি অর্গানিক (প্রাকৃতিক বা জৈব রাসায়নিক)। অর্গানিক রাসায়নিক মানুষের স্বাস্থ্যের জন্য সম্পূর্ণ নিরাপদ। যার কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। অপরদিকে সিনথেটিক কেমিক্যালস মানবদেহে ৯৫ ভাগ শোষিত হয় না।

ফখরুল আরও জানান, পোল্ট্রি রিচার্স অ্যান্ড ট্রেনিং সেন্টার কর্তৃক রহমানিয়া অ্যাগ্রোর উত্পাদিত ডিম ও মুরগি পরীক্ষা করে অ্যান্টিবায়োটিক ফ্রি সনদ দেয়। পরবর্তীতে বাংলাদেশ শিল্প ও বিজ্ঞান গবেষণাগার তার উত্পাদিত ডিম ও মুরগিকে এন্টিবায়োটিক, কোলেস্টেরল, ক্রোমিয়ামমুক্ত সনদ দেয়। সর্বশেষ খাদ্য, বিজ্ঞান ও প্রযুক্তি ইনস্টিটিউট (আইএফএসটি) কর্তৃক স্টেরয়েড, ক্লোরামফেনিকল, সিসা ও ক্রোমিয়াম পরীক্ষা করে এসব উপাদানমুক্ত বলে সনদ দিয়েছে। বর্তমানে রহমানিয়া অ্যাগ্রো প্রতিদিন গড়ে ছয় হাজার ডিম এবং প্রতিমাসে চার টন মুরগি উত্পাদন করছে।
এ প্রসঙ্গে বাংলাদেশ শিল্প বিজ্ঞান গবেষণাগারের পরিচালক ডা. মালা খান বলেন, ‘ফখরুলের রহমানিয়া অ্যাগ্রোর ডিম ও মাংসের মুরগি পরীক্ষা করে দেখা গেছে সম্পূর্ণ এন্টিবায়োটিক ও কোলেস্টেরল ক্রোমিয়ামমুক্ত। তাই এ ডিম ও মুরগি স্বাস্থ্যসম্মত।’ খাদ্য বিজ্ঞান ও প্রযুক্তি ইনস্টিটিউটের পরিচালক ড. জহুরুল হকও বলেন, রহমানিয়া অ্যাগ্রোর উত্পাদিত ডিম ও মুরগি সম্পূর্ণ স্বাস্থ্যসম্মত। ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের প্রফেসর আবুল হোসেনও একই কথা জানান।

সম্প্রতি বাংলাদেশ প্যাটার্ন ডিজাইন ও ট্রেড মার্ক অধিদফতর কর্তৃক ১০০৫৬০১ নং স্মারকমূলে দেশে সর্বপ্রথম ও একমাত্র অর্গানিক মুরগি ও মুরগির ডিম উত্পাদনের প্যাটার্ন সরকারিভাবে অনুমোদন দেওয়া হয়েছে। অর্গানিক (স্বাস্থ্যসম্মত) ডিম ও মুরগি উত্পাদনের একমাত্র উদ্যোক্তা ফখরুল ইসলাম বলেন, স্বাস্থ্যসম্মত মুরগি ও ডিম বাজারজাতকরণের জন্য সরকারি পৃষ্ঠপোষকতা প্রয়োজন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর