পানের এতো গুণ! ক্যানসারও প্রতিরোধ করে

বিভিন্ন উৎসবে-অনুষ্ঠানে, অতিথি আপ্যায়নে পানের প্রচলন অনেক আগে থেকেই। চিকিৎসকদের মতে, চুন ও জর্দাসহ পান খেলে এটি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তবে জর্দা ছাড়া খেলে এর বেশকিছু রোগ প্রতিরোধ থেকে শুরু করে বেশ কিছু উপকারিতা রয়েছে।

পান পাতায় পর্যাপ্ত পরিমাণে ভিটামিন-সি, থায়ামিন, নায়াসিন, রিবোফ্লভিন, ক্যারোটিন এবং ক্যালসিয়াম রয়েছে। পান একটি সুগন্ধি লতা। ঘরের সৌন্দর্য বৃদ্ধির জন্যও পান গাছ লাগাতে পারেন। পাশাপাশি সর্বাধিক স্বাস্থ্য সুবিধাও পাবেন। চলুন জেনে নেয়া যাক পানের কিছু ঔষধি গুণাগুণ।

ডায়াবেটিস চিকিৎসায়: পান পাতায় থাকা উপাদান রক্তে শর্করার পরিমাণ কমায়। ফলে এটি ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী।

ওজন কমায়: ওজন কমাতে কার্যকর ভূমিকা রাখে পান। এটি শরীরের চর্বি কমায় এবং বিপাক প্রক্রিয়ার হার বৃদ্ধি করে।

ক্যানসার প্রতিরোধ: মুখের ক্যানসারের জন্য দায়ী কার্সিনোজেন প্রতিরোধ এবং মুখের লালায় থাকা অ্যাসকরবিক অ্যাসিড নিয়ন্ত্রণে সহায়তা করে পান পাতা। তার জন্য ১০ থেকে ১২টি পান পাতা কয়েক মিনিট সেদ্ধ করুন। সেদ্ধ পানিতে পরিমিত মাত্রায় মধু মিশিয়ে নিন।মধু মিশ্রিত পানি নিয়মিত পান করুন। এতে আপনার মুখের ক্যানসারের ঝুঁকি কমে যাবে।

ক্ষত সারাতে: পান পাতা ক্ষত বা জখম সারাতে দারুণ কাজ করে। আক্রান্ত স্থানের পান পাতার রস ব্যবহার করুন। দ্রুতই উপশম হবে। তাছাড়া, ফোঁড়া থাকলেও পান পাতার রস ব্যবহার করতে পারেন। উপকার পাবেন।

মাথা ব্যথা নিরাময়: বিভিন্ন ধরনের মাথা ব্যথা নিরাময়ে চমৎকার কাজ করে পান পাতা। পানে শীতলকারী উপাদান রয়েছে।মাথা ব্যথা তাৎক্ষণিক উপশমে সহায়তা করে। একটি বা দুটি পান পাতা অল্প পানিতে সেদ্ধ করুন। সেদ্ধ করা পানির সঙ্গে সামান্য কর্পূর মিশিয়ে নিন। এরপর কপালের চারপাশে ব্যবহার করুন। দ্রুত মাথা ব্যথা কমবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর