গিনেজে ১০৮ বছরের পুরোনো বোতলবার্তা

গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান করে নিয়েছে জার্মানির আমরাম দ্বীপে পাওয়া ১০৮ বছরের পুরোনো বোতলবার্তা। গিনেজ রেকর্ডস কর্তৃপক্ষ আগের সব তথ্যপ্রমাণ বিশ্লেষণ করে নিশ্চিত হয়েছে, এটিই পৃথিবীর সবচেয়ে পুরোনো ‘বোতলবার্তা’।

১৯০৪ থেকে ১৯০৬ সালের মধ্যবর্তী কোনো এক সময় যুক্তরাজ্যের মেরিন বায়োলজিক্যাল অ্যাসোসিয়েশন (এমবিএ) বোতলটি উত্তর মহাসাগরে ছুড়ে ফেলছিল। গত বছরের এপ্রিলে জার্মানির আমরাম সৈকতে মেরি অ্যানি উইঙ্কার নামে এক নারী বোতলটি খুঁজে পান।

বোতলে লেখা নির্দেশনা অনুযায়ী মেরি অ্যানি বোতলটি ভাঙেন। ভেতরের পোস্টকার্ডে লেখা ছিল, পোস্টকার্ডসহ বোতলটি যুক্তরাজ্যের মেরিন বায়োলজিকাল অ্যাসোসিয়েশনের ঠিকানায় পাঠিয়ে দেয়ার জন্য। বিনিময়ে পুরস্কার হিসেবে দেয়া হবে এক শিলিং(তৎকালীন ব্রিটিশ মুদ্রা)।

এমবিএর যোগাযোগ কর্মকর্তা গাই বেকার বলেন, সংস্থাটির সাবেক প্রেসিডেন্ট ও বিজ্ঞানী জর্জ পার্কার বিডার বোতলে পোস্টকার্ড ঢুকিয়ে সাগরে ছুড়ে ফেলেছিলেন। সাগরের নিচের পানির গতিবিধি এবং প্লেইসি নামে এক ধরনের মাছের মাইগ্রেশন সম্পর্কিত গবেষণার কাজে বিডার এ রকম এক হাজার ২০টি বোতল সাগরে ছোড়েন। এসব বোতলের প্রায় ৫৫ শতাংশই আটক পড়ে জেলেদের মাছ ধরার জালে। কিছু বোতলের হদিস একেবারেই পাওয়া যায়নি। জার্মানিতে যে বোতলটি পাওয়া গেছে তা ১৯০৬ সালের ৩০ নভেম্বর ছুড়ে ফেলা হয়েছিল। এর আগে ৯৯ বছরের পুরোনো একটি বোতল বার্তাসহ পাওয়া যায়। ওই বোতলটি একই ধরনের বৈজ্ঞানিক গবেষণার কাজে ব্যবহার করা হয়েছিল।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর