,

19

১৫ দল নিয়ে শুরু হচ্ছে স্বাধীনতা কাপ ফুটবল

হাওর বার্তা ডেস্কঃ সাধারণত নতুন ফুটবল মৌসুম শুরু হয়ে থাকে ফেডারেশন কাপ দিয়ে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী মুজিববর্ষ এবং স্বাধীনতার ৫০ বছর উপলক্ষে এবার ঘরোয়া সূচিতে পরিবর্তন এনে স্বাধীনতা কাপ দিয়ে মৌসুম শুরু করবে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। সবকিছু ঠিক থাকলে ২৭ নভেম্বর কমলাপুর শহীদ সিপাহী মোহম্মদ মোস্তফা কামাল স্টেডিয়ামে শুরু হবে মৌসুমসূচক এই টুর্নামেন্ট।

দেশের ফুটবলের অভিভাবক প্রতিষ্ঠানটির ইচ্ছা ছিল একটু বড় পরিসরে স্বাধীনতা কাপ আয়োজনের। প্রিমিয়ার লিগের ১২ দল সরাসরি এবং বাছাই করে আরো চারটি দল যোগ করে ১৬ দল নিয়ে টুর্নামেন্ট আয়োজনের পরিকল্পনা ছিল বাফুফের; কিন্তু শেষ পর্যন্ত ১৫ দল নিয়েই শুরু হচ্ছে স্বাধীনতা কাপ ফুটবল।

সার্ভিসেস দল বাংলাদেশ সেনাবাহিনী, বাংলাদেশ নৌবাহিনী, বাংলাদেশ বিমানবাহিনী, বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানসহ বাফুফের এফিলিয়েটেড আরো কয়েকটি প্রতিষ্ঠানকে স্বাধীনতা কাপ ফুটবলে আমন্ত্রণ জানানো হলেও তিনটির বেশি পায়নি বাফুফে। শেষ পর্যন্ত খেলতে সম্মতি জানিয়েছে বাংলাদেশ সেনাবাহিনী, বাংলাদেশ নৌবাহিনী ও বাংলাদেশ বিমানবাহিনী।

স্বাধীনতা কাপের পর কয়েকদিন বিরতি দিয়ে শুরু হবে ফেডারেশন কাপ। তারপর প্রিমিয়ার লিগ। নতুন ফুটবল মৌসুমের জন্য দলবদল কার্যক্রমের সময়সীমা শেষের দিকে। ২৫ জানুয়ারি শেষ হবে খেলোয়াড়দের রেজিষ্ট্রেশন। দুইদিন বিরতি দিয়ে মাঠে গড়াবে ফুটবল।

স্বাধীনতা কাপে অংশ নেবে যে ১৫ দল

বসুন্ধরা কিংস, শেখ জামাল ধানমন্ডি ক্লাব, আবাহনী, মোহামেডানে, শেখ রাসেল ক্রীড়া চক্র, সাইফ স্পোর্টিং ক্লাব, চট্টগ্রাম আবাহনী, মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র, বাংলাদেশ পুলিশ এসসি, উত্তর বারিধারা ক্লাব, রহমতগঞ্জ এমএফএস, স্বাধীনতা ক্রীড়া সংঘ, বাংলাদেশ সেনাবাহিনী, বাংলাদেশ নৌবাহিনী ও বাংলাদেশ বিমানবাহিনী।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর