,

মোদির ঢাকা সফরে তিস্তা নিয়ে আলোচনা হবে না : ভারতের পররাষ্ট্রমন্ত্রী

নরেন্দ্র মোদির সফর সঙ্গি হলেও এবার তিস্তা নিয়ে কোনও আলোচনা হবে না বলে জানিয়ে দিয়েছেন ভারতের কেন্দ্রীয় পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। রবিবার দিল্লিতে এক সাংবাদিক বৈঠকে মমতার ঢাকা যাওয়া নিয়ে দ্বিধা ঝেড়ে ফেলার জন্য সাংবাদিকদের অনুরোধ করেন সুষমা স্বরাজ। তার ভাষায়, আগের বারের মতো কোনও ঘটনা ঘটবে না এটা আমি আপনাদের নিশ্চয়তা দিতে পারি।

বিজেপি সরকারের এক বছর পূর্তি উপলক্ষে নরেন্দ্র মোদির ৩৬৫ দিনের কূটনীতিক বিভিন্ন বিষয় নিয়ে রবিবার বিকেলে সাংবাদিকদের মুখোমুখি হন সুষমা স্বরাজ। নতুন দিল্লি একটি পাঁচতলা হোটেলে আয়োজিত এই সাংবাদিক বৈঠকে স্বাভাবিকভাবেই উঠে আসে নরেন্দ্র মোদির আসন্ন ঢাকা সফরের খুটিনাটি বিষয়। এ সময় মমতা ব্যানার্জি শেষ মুহূর্তে তিস্তা ইস্যুতে বাগরা দিয়ে নরেন্দ্র মোদির সঙ্গেও যদি যেতে না চান- তখন এই সরকার বাংলাদেশকে কি বোঝাবে ? এই প্রশ্নের উত্তরে পরাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বলেন, দেখুন আগের বারের মতো (ড. মনমোহন সিংয়ের সফরের) ঘটনা এবার হবে না। এটা আপনাদের আমি নিশ্চয়তা দিতেই পারি।

তিস্তা নিয়ে এই যাত্রা মোদির কোন ঘোষণা আসছে কিনা এবং সেটি হলে মমতার ভূমিকা কি হবে এই প্রশ্নের উত্তরে সুষমা স্বরাজ পরিস্কার করে দিয়ে বলেন, সীমান্ত চুক্তিটি এবার গুরুত্বপূর্ণ। ওই আনুষ্ঠানেই মমতা ব্যানার্জি থাকছেন। তিস্তা নিয়ে এবার কোনও কথা হবে না। যদিও হয় তবে সেটি মমতা ব্যানার্জির সম্মতিতেই হবে। এমন কিছু হবে না যা মমতা ব্যানার্জির সম্মতি না থাকে।

উল্লেখ্য, ২০১১ সালে কংগ্রেসের প্রধানমন্ত্রী ড. মনমোহন সিংয়ের সফরসঙ্গী হিসেবে যাওয়ার কথা থাকলেও শেষ মুহূর্ত তিস্তা ইস্যুতে বেকে বসেন এবং ঢাকা সফর থেকে সরে আসেন মমতা ব্যানার্জি। মমতার ওই ভূমিকা সব মহলেই সমালোচিত হয়েছিল। বিশেষ করে কংগ্রেস সরকার খুবই বিব্রত হয়েছিল। এবার মোদির সফরের ক্ষেত্রে মমতা সেই ভূমিকা নেন কিনা সেটি নিয়েও প্রশ্ন সর্বত্রে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর