,

Kohli--2111070215

খেলবে নিউজিল্যান্ড-আফগানিস্তান, টেনশনে ভারত

হাওর বার্তা ডেস্কঃ চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ-২ থেকে পাকিস্তানের পর কোন দল সেমিফাইনালে খেলবে এখনও নিশ্চিত হয়নি। নিজেদের শেষ ম্যাচে আফগানিস্তানের মুখোমুখি নিউজিল্যান্ড। জিতলেই সেমিতে কিউইরা। তবে আফগানিস্তানের জয় চায় কোহলিরা। কেননা ভারতের সেমিফাইনাল ভাগ্য এ ম্যাচের সাথে জড়িত।

রোববার আবু ধাবিতে বাংলাদেশ সময় বিকেল ৪টায় শুরু হবে নিউজিল্যান্ড ও আফগানিস্তানের লড়াই। ম্যাচটির প্রতি নজর রাখবে ভারতও।

এই গ্রুপ থেকে সবার আগে সেমিফাইনাল নিশ্চিত করেছে পাকিস্তান। ৪ খেলার সবগুলোতে জিতে ৮ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে তারা। পাকিস্তানের পর এই গ্রুপ থেকে দ্বিতীয় দল হিসেবে সেমির দৌঁড়ে আছে নিউজিল্যান্ড-ভারত ও আফগানিস্তান।

৪ খেলায় ৩ জয়ে ৬ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়স্থানে নিউজিল্যান্ড। সমানসংখ্যক ম্যাচে ২ জয়ে সমান ৪ পয়েন্ট করে ভারত ও আফগানিস্তানের। সেমিফাইনালে খেলতে হলে শেষ ম্যাচে তিন দলকেই জিততে হবে, সেই সাথে অনেক যদি-কিন্তুর উপর নির্ভর করতে হবে।

তবে আজ যদি নিউজিল্যান্ড জিতে যায়, তবে কোন যদি-কিন্তুর হিসাব-নিকাশ করতে হবে না। পাকিস্তানের সাথে এই গ্রুপ থেকে ৮ পয়েন্ট নিয়ে সেমিফাইনাল খেলবে নিউজিল্যান্ড। তখন সেমিতে খেলার আশা ভঙ্গ হবে ভারত ও আফগানিস্তানের।

যদি আফগানিস্তান জিতে, তাহলে আফগান-নিউজিল্যান্ডের পয়েন্ট হবে সমান ৬ করে। তখন টুর্নামেন্টে গ্রুপ পর্বের শেষ ম্যাচে ভারত-নামিবিয়ার ফলাফলের দিকে চেয়ে থাকতে হবে নিউজিল্যান্ড-আফগানিস্তানকে।
শেষ ম্যাচ জিতলে নিউজিল্যান্ড-আফগানিস্তানের সমান ৬ পয়েন্ট হবে ভারতের। তখন তিন দলই রান রেটে হিসাব-নিকাশ হবে।

আর যদি নামিবিয়ার কাছে ভারত হেরে যায়, তবে সেমির টিকিট পেতে রান রেটের হিসেবে বসতে হবে শুধুমাত্র নিউজিল্যান্ড ও আফগানিস্তানকে। তবে টানা দুই ম্যাচ জিতে ফর্মে রয়েছে টিম ইন্ডিয়া। ওপেনিং জুটি ফিরে পেয়েছে তাদের ব্যাটিং দক্ষতা। তাই নামিবিয়ার বিরুদ্ধে নিজেদের শেষ ম্যাচে বড় জয় পাবে ভারত, এই নিয়ে কারোর কোন রকম শঙ্কা নেই।

ভারতীয় খেলোয়াড় ও সমর্থকদের একটাই চাওয়া নিউজিল্যান্ডের বিরুদ্ধে আফগানিস্তানের জয়। তাহলেই সেমিফাইনাল খেলতে বাকি কাজটুকু তাদের জন্য অতোটা জটিল হবে না।

তবে যাই হোক না কেন, সহজ সমীকরণ রয়েছে নিউজিল্যান্ডের কাছে। জিতলেই সেমির টিকিট নিশ্চিত। তাই জয় ছাড়া কিছুই ভাবছে না নিউজিল্যান্ড। দলের ওপেনার মার্টিন গাপটিল বলেন, ‘জয় পেলেই সেমির টিকিট নিশ্চিত আমাদের। তাই জয়ের লক্ষ্য নিয়েই আমরা মাঠে নামবো।’

অন্যদিকে জিতলেও ভারত-নামিবিয়ার ম্যাচের উপর নির্ভর করবে আফগানিস্তানের ভাগ্য। তবে সেমির দৌঁড়ে টিকে থাকতে হলে জিততেই হবে আফগানদের। তাই জয় ছাড়াই অন্য কিছুই ভাবছে না আফগানরাও। দলের অধিনায়ক মোহাম্মদ নবি বলেন, ‘জয় ছাড়া আমাদের হাতে কোন বিকল্প নেই। আমাদের জিততেই হবে। দলের সবাই জয়ের জন্য উদগ্রীব হয়ে আছে।’

টি-টোয়েন্টিতে কখনও মুখোমুখি হয়নি নিউজিল্যান্ড ও আফগানিস্তান। এবারই টি-টোয়েন্টি ফরম্যাটে প্রথম সাক্ষাৎ কিউই ও আফগানদের।

আফগানিস্তান হেরে গেলেই ভারতের এবারের বিশ্বকাপ মিশন শেষ। সে কথা ভালোই জানা ভারত দলের অলরাউন্ডার রবীন্দ্র জাদেজার। স্কটল্যান্ডকে গুঁড়িয়ে দেওয়ার পর সংবাদ সম্মেলনে আফগানরা না জিতলে কী করবে ভারত, সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে বেশ মজা করেই জবাব দিয়েছিলেন জাদেজা। বললেন, ‘তাহলে ব্যাগ গুছিয়ে বাড়ি চলে যাব, আর কী!’

দুই দলের সম্ভাব্য একাদশ

নিউজিল্যান্ড দল: কেন উইলিয়ামসন (অধিনায়ক), টড অ্যাস্টল, ট্রেন্ট বোল্ট, মার্ক চ্যাপম্যান, ডেভন কনওয়ে, এডাম মিলনে, মার্টিন গাপটিল, কাইল জেমিসন, ড্যারিল মিচেল, জিমি নিশাম, গ্লেন ফিলিপস, মিচেল স্যান্টনার, টিম সেইফার্ট, ইশ সোধি ও টিম সাউদি।

আফগানিস্তান দল: মোহাম্মদ নবি (অধিনায়ক), রহমানুল্লাহ গুরবাজ, হযরতউল্লাহ জাজাই, উসমান গনি, মোহাম্মদ শাহজাদ, হাসমতউল্লাহ শাহিদী, গুলবাদিন নায়েব, নাজিবুল্লাহ জাদরান, করিম জানাত, রশিদ খান, মুজিব উর রহমান, হামিদ হাসান, ফরিদ আহমেদ মালিক, নবীন উল হক।

 

 

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর